1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
মারা গেলেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে - সকাল নারায়ণগঞ্জ
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:০৭ অপরাহ্ন
সর্বশেষ আপডেট
নারায়ণগঞ্জ মহানগর বিএনপির বিনম্র শ্রদ্ধা ও দোয়া অনুষ্ঠিত। স্বাধীনতা দিবসে শহীদদের প্রতি আজমেরী ওসমানের শ্রদ্ধাঞ্জলী ভুল চিকিৎসায় এক গৃহবধূ নিহত পলাতক চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষ আমি সত্যিই হতবাক একেএম সেলিম ওসমান সংসদ সদস্য নারায়ণগঞ্জ ০৫ নবজাতক শিশুর লাশ উদ্ধারের ঘটনায় আসামিদের কোর্টে পেরন রূপগঞ্জে ইমাম সম্মেলনে গাজী গোলাম মূর্তজা মুরুব্বিদের সমর্থনে নির্বাচন করবো হিংসা বিদ্বেষ ছেড়ে সিয়াম সাধনায় ব্রত হওয়ার আহ্বান নারায়ণগঞ্জে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের মতবিনিময়সভা শামীম ওসমা‌নের সুস্থতা কামনায় ক‌বির‌ হে‌সে‌নের উদ্যো‌গে বি‌শেষ দোয়া ভূয়া সিআইডি কর্মকর্তা সেজে একাধিক তরুণীর সাথে প্রতারণা, গ্রেফতার ১

মারা গেলেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২
  • ৬৪ Time View
  • সকাল নারায়ণগঞ্জ

 

 

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। আলবার্ট আইনস্টাইন হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মারা গেছেন তিনি। খবর এপি’র।

 

ব্রাজিলের স্থানীয় সময় বিকেল ৩টা ২৭ মিনিটে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পেলের মেয়ে নাসিমেন্তো ইনস্টাগ্রামে পোস্টে বাবার মৃত্যুর বিষয়টি জানিয়ে তার আত্মার শান্তি কামনা করেছেন।

 

দীর্ঘদিন কোলন ক্যান্সারে আক্রান্ত ছিলেন পেলে। এবারের কাতার বিশ্বকাপে তার দেশের খেলা দেখতে চেয়েছিলেন স্টেডিয়ামে বসে। কিন্তু চিকিৎসকের অনুমতি না পাওয়ায় পূরণ হয় না কালোমানিকের সেই ইচ্ছে।

 

ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা, তিনবার বিশ্বকাপজয়ী ফুটবলার, দ্য গ্রেটেস্ট অব অল টাইম, ব্ল্যাক ডায়মন্ড অব ফুটবল- অ্যাডসন আরান্তেস দো নাসিমেন্তো পেলে। তাকে ভালোবেসে না জানি আরও কত নামেই ডাকতো তার ভক্তরা। ফুটবলে ব্রাজিলের রাজত্বের প্রথম রাজা তিনি।

 

১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের মিনাস গ্যারিয়াস শহরে জন্ম পেলের। পুরো বিশ্বের কাছে তিনি পেলে নামেই বেশি পরিচিত। ব্রাজিলের হয়ে জিতেছেন তিনটি বিশ্বকাপ । ১৯৫৮, ১৯৬২, ১৯৭০ সালের ফুটবল ইতিহাসটা তার একার বানানো। ক্যারিয়ারে ১ হাজার ৩৬৬ ম্যাচ খেলে গোল করেছেন ১ হাজার ২৮৩টি। আর ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭টি গোলের রেকর্ড তার।

 

ব্রাজিলের জার্সিতে পেলের অভিষেক হয় ১৯৫৭ সালের ৭ জুলাই। প্রতিপক্ষ ছিল আর্জেন্টিনা। ২-১ ব্যবধানে হারা সে ম্যাচে ১৬ বছর ৯ মাস বয়সে আন্তর্জাতিক ম্যাচে প্রথম গোল করে সর্বকনিষ্ঠ গোলদাতার আসনে বসেন ব্রাজিলের এ ফরোয়ার্ড। সেই থেকে শুরু।

 

কথায় আছে আপনি আপনার প্রিয় খেলোয়াড়কে যে রেকর্ডই করতে দেখেন, পেলে সেই রেকর্ড সবার আগেই করে রেখেছেন।

 

১৯৫৮ বিশ্বকাপে পেলে মাঠে নেমেছিলেন সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে। ওই ম্যাচে গোল করতে পারেননি তিনি। তবে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে প্রথম জালের দেখা পান। ওই ম্যাচের সময় পেলের বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন, বিশ্বকাপের গোলদাতাদের মধ্যে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসাবে নাম লেখান।

 

১৯৭০ সালের বিশ্বকাপের পর নিজেকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে প্রমাণ করেন পেলে। সেই টুর্নামেন্টে এ তারকা ফরোয়ার্ড পেয়েছিলেন সেরা খেলোয়াড়ের তকমা।

 

তিনি বিশ্বের একমাত্র তারকা যার নামের পাশে আছে ৯২টি হ্যাটট্রিক। অবিশ্বাস্য হলেও, ফুটবল জাদুকরের জন্য এ যেনো কিছুই না।

 

ফুটবলের সেরাদের তালিকায় রয়েছেন জিনেদিন জিদান, জিয়ানলুইজি বুফন, লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোসহ অসংখ্য নাম। সামনে আরও আসবে। কিন্তু সর্বকালের সেরার তকমাটা যেনো পেলে আর দিয়াগো ম্যারাডোনাকে ঘিরেই আবর্তিত।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL