1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
আনন্দধামের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উৎযাপিত - সকাল নারায়ণগঞ্জ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর উদ্যোগে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে শরবত বিতরণ রূপগঞ্জে সর্বজনীন পেনশন স্ক্রিম সংক্রান্ত অবহিতকরণ মতবিনিময় সভা অনুষ্ঠিত  চট্টগ্রাম নগরীর সিএমপির ইপিজেড থানা পুলিশের অভিযানে (১০) জন, জুয়াড়ি গ্রেফতার। হত্যার উদ্দেশে মারধর ও নির্যাতনের অভিযোগে মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে দ্বিতীয় স্ত্রীর মামলা  তিনজনকে পিটিয়ে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে-মুফতি মাসুম বিল্লাহ খানপুর হাসপাতালে রোগীদের মধ্যে পানি ও স্যালাইন বিতরণ কাউন্সিলর শকুর আপনার ভোট আপনি দিবেন যাকে খুশি তাকে দিবেন-পারভীন ওসমান  তীব্র গরমে পানি ও স্যালাইন বিতরণ কাউন্সিলর শকু’র হাসিনা অটিজমে কাজিম উদ্দিন প্রধানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল সংবাদ এর ভিওিতে অভিযানে চালিয়ে নগদ ৪৯,০০,০০লাখ জাল টাকা সহ গ্রেফতার ২

আনন্দধামের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উৎযাপিত

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট সোমবার, ৫ জুন, ২০২৩
  • ১০৮ Time View
  • সকাল নারায়ণগঞ্জ

 

 

 

হকারমুক্ত ফুটপাত নাগরিকদের ফিরিয়ে দিতে  না:গঞ্জের প্রশাসন ও নেতৃবৃন্দ ব্যর্থ – তানভীর হায়দার

 

 

অদ্য ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আনন্দধামের উদ্যোগে “প্লাস্টিক দূষণের  ভয়াবহতা থেকে পরিবেশকে রক্ষা করো, সবুজ পৃথিবী গড়ে তুলো”- শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়  ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। না:গঞ্জের কলেজ রোডে আনন্দধাম ১৩নং ওয়ার্ডের সার্বিক ব্যবস্থাপনায়  অনুষ্ঠিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আনন্দধামের সাংগঠনিক পরিচালক আবদুল কাইয়ুম আল আমিন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন থেকে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন আনন্দধামের প্রতিষ্ঠাতা তানভীর হায়দার খান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আনন্দধামের নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমু।

 

অনুষ্ঠানে বক্তব্য রাখে আনন্দধামের অতিরিক্ত চেয়ারম্যান মোঃ শাহ আলম ও আজীজুল ইসলাম বাবু,  ভাইস চেয়ারম্যান মতিউর রহমান মুক্তি, যুগ্ম মহাসচিব এডভোকেট শেখ মোঃ জসিম উদ্দিন,  অর্থ পরিচালক খোকন গাজী সহ প্রমুখ

 

প্রধান অতিথি তার বক্তব্যে  বিশ্ব পরিবেশ দিবসের গুরুত্ব উল্লেখ্য করে বাংলাদেশের প্রেক্ষাপটে বলেন, বাংলাদেশের  অনুন্নত থেকে উন্নত দেশের কাতারে ওঠার এই সন্ধিক্ষণে শিল্পের ব্যাপক প্রসার হচ্ছে, সেই সথে  এর অবাঞ্ছিত অনুষঙ্গ দূষণ একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে।

 

শিল্পবর্জ্যের প্রভাবে ইতিমধ্যেই ঢাকা, নারায়নগঞ্জের আশপাশের সব নদী নালা বিষাক্ত হয়ে উঠছে। শিল্পনগরী নারায়ণগঞ্জও এর বাহিরে নয়। পাশাপাশি নারায়নগঞ্জ মহানগরে প্রধান সড়ক গুলুতে হকারদের অবস্থানের ফলে প্রচন্ড ভীরের মাঝে মুক্ত নির্মল হাওয়াতে নিজেদের পরিবার পরিজন নিয়ে ফুটপাত ব্যবহারের অধিকার নাগরিকরা বহুকাল পুর্বেই হারিয়েছে। ফুটপাতে বাজার বসায় আবর্জনা ও প্লাস্টিকে আমাদের ড্রেনেজ সিষ্টেম ব্যহত হচ্ছে, এর ফলশ্রুতিতে জলবদ্ধতা সহ নানা রোগজীবাণু ছড়িয়ে পরছে। নির্মল পরিবেশ ব্যহত হচ্ছে। প্রধান অতিথি বলেন আমি মনে করি  হকারমুক্ত ফুটপাত নাগরিকদের ফিরিয়ে দেয়ার ব্যর্থতার দায় না:গঞ্জের প্রশাসন ও নেতৃবৃন্দের। হকারদের সম্মানজনক পুনর্বাসন করতে ব্যর্থতা লজ্জাজনক ও অমানবিক।

 

তাই পরিবেশ রক্ষায় নাগরিকদের নিজ দায়িত্বে এগিয়ে আসতে হবে। প্লাস্টিক সহ সমস্ত রাসায়নিক বর্জ্য সংক্রান্ত বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে ও বৃক্ষরোপণ ও এর পরিচর্যার মাধ্যমে আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য সবুজ পৃথিবী গড়ে তুলতে হবে।

 

কর্মসূচির শুরুতেই আনন্দধামের নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমু বৃক্ষরোপণ করেন, সবাই প্লাস্টিক মুক্ত সবুজ গড়ে তুলতে  উদাত্ত আহবান জানান।

 

পলাশ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে এলাকার গণ্যমান্য রাজনৈতিক ও সামাজিক  ব্যক্তিবর্গ ছাড়াও  ১৩ নং ওয়ার্ড আনন্দধামের সহ সভাপতি  মো: ফরিদ উদ্দিন আহম্মেদ রিপন,শাহীন রেজা, মো: রহমতউল্লাহ, আবু সাঈদ শাহীন,বাবু শিকদার,তুলি পাঠান,মমতাজ,নিপা খন্দকার সহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

এখানে উল্লেখ্য যে, ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর ৫ জুন সারা বিশ্বে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

 

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL