সোনারগাঁয়ে আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে পথ শিশুদের মাঝে শীতকালীন প্রসাধনী বিতরণ

  • সকাল নারায়ণগঞ্জ

 

 

সোনারগাঁয়ে আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে পথ শিশুদের মাঝে শীতকালীন প্রসাধনী বিতরণ ও চড়ুইভাতী আয়োজন করা হয়েছে।

 

উপজেলার মোগড়াপাড়া চৌরাস্তা নোয়াব প্লাজা পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটি অফিসে রবিবার (২০ নভেম্বর)  দুপুরে দু’শতাধিক পথশিশুদের নিয়ে পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটি, বিবি আছিয়া ফাউন্ডেশন,সনমান্দী জনকল্যাণ সংস্থা ও  বাংলাদেশ হিউম্যানিস্ট সোসাইটির উদ্যোগে এ আয়োজন করা হয়।

 

উক্ত অনুষ্ঠানে পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটি চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়া।

 

এই সময় উপস্থিত ছিলেন বিবি আছিয়া ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক মনির হোসেন, সোনারগাঁ পোল্ট্রি ডিলার এসোসিয়েশন সভাপতি জহিরুল ইসলাম খোকন, সোনারগাঁ মিডিয়া প্রেস ক্লাবের সভাপতি হারুন অর রশিদ, বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন নারায়ণগঞ্জ এম এ মহিন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বকুল ও যুগ্ম সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমেদ সহ প্রমুখ।

 

প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়া বলেন, দেশের পথশিশুদের সুরক্ষা ও তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর আমাদের দেশে পালিত হয় এই দিবস। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। মায়ের কোল হলো তাদের নিরাপদ আশ্রয়।

 

ক্ষুধার জ্বালায় মায়ের কোল ছেড়ে শিশুরা যখন মা-বাবার ঘর ছেড়ে অজানার পথে পা বাড়ায় তখনই তাদের পরিচয় হয় পথশিশু। অবহেলিত শব্দটি পথশিশুদের জীবনের সঙ্গে যেন কোনো না কোনোভাবে ওতপ্রোতভাবে জড়িত।

 

জীবনের প্রতিটি অধ্যায়ে তারা বিভিন্ন ধরনের অবহেলা আর বঞ্চনার শিকার। রাস্তাঘাটে এক টাকা-দুই টাকার জন্য তারা পথচারীকে অনুরোধ করে নানাভাবে। কেউ কেউ আবার কাগজ কুড়ায়।

 

তীব্র শীতের মধ্যেও তাদের প্রায়ই গরম কাপড় ছাড়া দেখা যায়, যা অমানবিক ও দুঃখজনক। আমাদের সোনারগাঁসহ দেশের বিভিন্ন শহরে হাজার হাজার পথশিশু রয়েছে।

 

রাস্তাঘাট, রেলস্টেশন, বাস টার্মিনাল, অফিস চত্বর, পার্ক আর খোলা আকাশের নিচে তাদের বাস। তারা বড় অসহায়। ঠিকমতো খেতে পারে না, ঘুমাতে পারে না, পরতে পারে না ভালো কোনো পোশাক। পায় না ভালো আচরণ।

 

তিনি পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটি এই আয়োজন কে সাধুবাদ জানায় ও সবসময় পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটি পাশে থাকবেন বলে আশ্বাস দেন।