1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
আজ শারদীয় দূর্গোৎসবের গুরুত্বপূর্ণ অংশ অষ্টমী পূজা - সকাল নারায়ণগঞ্জ
রবিবার, ০৫ মে ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
রূপগঞ্জের জাঙ্গীর-ভিংরাবো সড়কের নির্মাণ কাজের উদ্বোধন বাংলাদেশের সম্প্রীতি বিনষ্টে মোদির ম্যাজিক কাজে আসেনি মধুখালির হত্যাকান্ডের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে প্রয়াত জন‌নেতার ১০ম মৃত‌্যুবা‌র্ষিকী‌ উপলক্ষে হাজীগঞ্জ শাহী  মসজিদে মিলাদ ও দোয়া।  আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন কালীগঞ্জে ভাইস চেয়ারম্যান(উড়োজাহাজ) প্রার্থী কর্মীদের হুমকি মদনগঞ্জে না‌সিম ওসমা‌নের মৃত‌্যুবা‌র্ষিকী‌তে- উজ্জ্বলের উদ্যো‌গে দোয়া ও খাবার বিতরণ রূপগঞ্জে প্রার্থীতার বৈধতা হরিয়েছেন সেলিম প্রধান, পাচ্ছেন না প্রতীক বরাদ্দ টিফিনের টাকায় পথচারীদের শরবত খাওয়াচ্ছে শিক্ষার্থীরা নাসিম ওসমানের ১০ম তম মৃত্যুবার্ষিকী এবং  এলাকাবাসীর জন্য দোয়া ও নেওয়াজ বিতরণ  নাসিম ওসমানের মৃত্যুবার্ষিকীতে -শাহেন শাহ ও রায়হানের উদ্যোগে দোয়া ও কাঙ্গালী ভোজ নাসিম ওসমানের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মধ্যনরসিংপুরে আনোয়ার হোসেনের উদ্যোগে দোয়া ও কাঙ্গালী ভোজ

আজ শারদীয় দূর্গোৎসবের গুরুত্বপূর্ণ অংশ অষ্টমী পূজা

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট সোমবার, ৩ অক্টোবর, ২০২২
  • ৪৫ Time View
  • সকাল নারায়ণগঞ্জ

 

শারদীয় দূর্গোৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ অষ্টমী পূজা। আজকের পূজার মূল আকর্ষন কুমারী পূজা ও অঞ্জলী। করোনার কারনে বন্ধ থাকার দু্ই বছর পর আজ অনুষ্ঠিত হচ্ছে এই কুমারী পূজা। এটাকে ঘিরে নারায়ণগঞ্জে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে চলছে ব্যপক উৎসবের আমেজ। নারায়ণগঞ্জে এবার দুটি মন্ডপে হচ্ছে এই কুমারী পূজা। তাই সকাল থেকেই মন্ডপে মন্ডপে হিন্দু ভক্তদের সমাগম দেখা যাচ্ছে।

 

সকাল ৯টা ৩০ মিনিটে নারায়ণগঞ্জে মহাষ্টমীর পূজা শুরু হয়েছে এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা।  জেলার দুটি স্থানে ব্যাপক ঝমকালো আয়োজনে করা হচ্ছে কুমারী পূজা। রামকৃষ্ণ মিশন ও পরিতোষ কান্তি সাহার পূজা মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে এই পূজা। এছাড়া জেলার ২২০ টি পূজা মন্ডপে পালিত হচ্ছে মহাঅষ্টমী। কুমারী পূজায় বিভিন্ন বয়সের কন্যাকে বিভিন্ন নামে পূজা করা হয়। এবার নারায়ণগঞ্জে দুটি মন্ডপে ৭ বছরের কন্যা মিষ্টু চক্রবর্ত্তী ও ৯ বছরের কন্যা শ্রেয়া চক্রবর্তীকে দিয়ে কুমারী পূজা করা হচ্ছে। বয়স অনুসারে তাদের নাম হয়েছে সাত বছরে মালিনী ও ন’বছরে কালসন্দর্ভা।

 

জানা যায়, ১৯০১ সালে ধর্মপ্রচারক স্বামী বিবেকানন্দ সর্বপ্রথম ৯ জন কুমারীকে পূজার মাধ্যমে এর পুনঃপ্রচলন করেন। তখন থেকে প্রতিবছর দুর্গাপূজার অষ্টমী তিথিতে এ পূজা চলে আসছে। অসুরকে বধ করতে এই পূজা করা হয়। ষোলো বছরের কম রয়স্কা কোন কুমারী বালিকাকে দেবীজ্ঞানে পূজা করার রীতি আছে। বৃহদ্ধর্মপুরাণে আছে দেবী অম্বিকা কুমারী কন্যারূপে দেবতাদের সামনে আবির্ভূতা হয়ে বেলগাছে দেবীর বোধন করতে নির্দেশ দেন। তৈত্তিরীয় আরণ্যকে দেবীকে কুমারী নামে অভিহিত করা হয়েছে। বিশেষত দুর্গাপূজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়। পূজার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয়। এ ছাড়া নির্বাচিত কুমারী পরবর্তী সময়ে স্বাভাবিক জীবনযাপন আচার-অনুষ্ঠান করতে পারে। আজ অষ্টমীর দিনে অনেক মানুষ পুষ্পাঞ্জলি দিয়ে দেবী দূর্গা কে নিজের মনের ইচ্ছা জানাই। এই দিন চামুন্ডা রূপে দেবী দূর্গা কে পুজো করা হয়। এরপর সন্ধিপূজা শুরু  হবে বিকেল ৪টা ৪৪ মিনিটে এবং সমাপন বিকেল ৫টা ৩২ মিনিটের মধ্যে।

 

মহাষ্টমীতে ভক্তদের ব্যপক সমাগম দেখা যাচ্ছে। তাদের মাঝে অন্যরকম উৎসবের আমেজ কাজ করছে। তারা অঞ্জলীর মধ্য দিয়ে দেবীর দূর্গার কাছে দেশ ও বিশ্ববাসীর শান্তি কামনা করছেন।

 

জেলা প্রশাসনের পক্ষ থেকে এবার দূর্গা পূজা শান্তিপূর্নভাবে পালন করতে তিনস্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে। প্রতিটি মন্ডপে পুলিশ সদস্য সহ আনসার ও সেচ্ছাসেবী নিয়োগ করা হয়েছে। সেই সাথে প্রতিটি মন্ডপে সিসি ক্যামেরা বাধ্যতামূলক লাগানো হয়েছে।

 

এই মহাঅষ্টমী হল দূর্গা পূজার মধ্যে একটি অন্যতম সেরা দিন । এদিকে, শনিবার ছিল দুর্গোৎসবের দ্বিতীয় দিন, মহাসপ্তমী

আগামীকাল মহা নবমী এবং আগামী ৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দূর্গোৎসব।

 

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL