ভুয়া জীবন বীমা প্রতিষ্ঠানের ৩ প্রতারককে গ্রেফতার করেছে র‍্যাব-৪

সকাল নারায়ণগঞ্জ:

স্টাফ রিপোর্টার (আশিক)

র‌্যাব- ৪ এর অভিযানে ঢাকা জেলার সাভার মডেল থানাধীন এলাকা হতে ভুয়া জীবন বীমা প্রতিষ্ঠানের ০৩ প্রতারককে গ্রেফতার ও ৫৬ জন ভুক্তভোগীকে উদ্ধার করা হয়েছে।

রোববার (২৮ ফেব্রুয়ারী) বিকেল সাড়ে ৫টার সময় গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারা যায় যে, একটি ভূয়া চাকরীদাতা প্রতিষ্ঠান বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন নাম দিয়ে চাকুরী প্রত্যাশী বেকার যুবক যুবতীদের চাকুরী প্রদানের আশ্বাস দিয়ে তাদের নিকট থেকে বিপুল অঙ্কের অর্থ(সর্বনিম্ন ৩০,০০০/- টাকা) প্রতারণার মাধ্যমে নিয়ে আসছিলো।

উক্ত সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল রোববার (২৮ ফেব্রুয়ারী) বিকেল ৫টা ১৫ মিনিটের সময় সাভার মডেল থানাধীন চৌরঙ্গী মার্কেটের উক্ত অফিসে অভিযান পরিচালনা করে ৫৬ জন ভুক্তভোগীসহ নিম্নোক্ত ০৩ জন প্রতারককে গ্রেফতার করতে সক্ষম হয়। গ্রেফতারকৃতরা হলেন, মোঃ তোফায়েল আলম (২৪), জেলা- টাঙ্গাইল, মোঃ মোশারুল্লা (২২), জেলা- কিশোরগঞ্জ ও মোছাঃ পপি খাতুন (২০), জেলা- যশোর।

এছাড়াও প্রতারকদের নিকট হতে ০৮টি চাকুরি নিয়োগ ফরম, ০১টি ল্যাপটপ, ০১টি ডিজিটাল সিল, ১২০০টি ভিজিটিং কার্ড, ০৩টি মোবাইলসহ ৫৬ জন চাকুরীপ্রার্থী ভুক্তভোগীকে উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে উক্ত গ্রেফতারকৃত ব্যক্তিরা তাদের নিজ নিজ কৃতকর্মের বিষয় স্বীকার করার পাশাপাশি জানায় যে, তারা বহুদিন যাবত বিভিন্ন সময়ে অফিসের স্থান, নাম ও প্রতারণার ধরণ পরিবর্তন করে দেশের বিভিন্ন স্থান থেকে চাকুরী প্রত্যাশী বেকার যুবক যুবতীদের চাকুরী প্রদানের আশ্বাস দিয়ে তাদের নিকট থেকে বিপুল অঙ্কের টাকা (সর্বনিম্ন ত্রিশ হাজার টাকা করে নিতো) প্রতারণার মাধ্যমে নিয়ে আসছিলো।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে, উক্ত প্রতারকরা প্রথমে আশুলিয়ার জামগড়াতে নুভেরাজ নিউট্রিশন প্রা: লি : নামে ভুয়া চাকুরী প্রদানের অফিস খুলে ভুক্তভোগী দের নিকট থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায়।

তারা ভুক্তভোগীদেরকে বিভিন্ন স্থানে ফ্ল্যাটে আটকে রেখে তাদেরকে আরো লোক আনার জন্যে চাপ প্রয়োগ করতো। ভুক্তভোগীরা নিয়োগপত্র চাইলে বা টাকা ফেরত চাইলে বিভিন্নভাবে হুমকি দিতো এবং উক্ত ফ্ল্যাট থেকে বের হতে দিতো। পরবর্তীতে উক্ত প্রতারকরা আইনশৃঙ্খলা বাহিনীর ভয়ে উক্ত স্থান থেকে পালিয়ে সাভারের চৌরঙ্গী মার্কেটের ৫ম তলায় অফিস ভাড়া করে প্রতারণার কাজ চালিয়ে আসছিলো।

ভুক্তভোগীদের টাকা নিয়ে Diamond Life Insurance Company Limited নামে একটি প্রতিষ্ঠানে জীবন বিমা খুলে দেওয়া হয়েছে বলে জানায়। চাকুরী প্রদানের নামে টাকা নিয়ে জীবন বিমা খুলে দেবার কথা বলে উক্ত প্রতারকরা অভিনব উপায়ে প্রতারণা করে আসছিলো।

উক্ত গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রতারক সদস্যদের গ্রেফতার করার জন্য গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে। অদূর ভবিষ্যতেও এরুপ অসাধু নব্য জীবন বীমা প্রতারক চক্রের বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোড়ালো অভিযান অব্যাহত থাকবে।