ফ্রোজেন শোল্ডার সমাচার

সকাল নারায়ণগঞ্জ অনলাইন ডেস্কঃ

হঠাৎ অনেকের কাঁধে ব্যথা হতে দেখা যায়। হাত একটু নাড়াচাড়া করলেই ব্যথা আরও বাড়তে থাকে। শীতকালে অনেক ব্যথার মতো এই সমস্যাও বেড়ে যায় অনেকের। আবার দীর্ঘদিন যাঁর ভারী জিনিস টানার অভ্যাস নেই, তিনি হঠাৎ তা করলে এই সমস্যা দেখা দিতে পারে। এটি ফ্রোজেন শোল্ডার নামে পরিচিত।

নিয়মিত ব্যায়ামের মাধ্যমে ফ্রোজেন শোল্ডার ঠিক করে ফেলা যায়। ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের হেলথ ক্লাবের ফিটনেস ট্রেইনার আনোয়ার করিম বলেন, ‘যাঁদের ফ্রোজেন শোল্ডারের সমস্যা থাকে, তাঁরা নিয়মিত কিছু ব্যায়ামের মাধ্যমে এটা ঠিক করে নিতে পারেন। ফিজিওথেরাপির মাধ্যমেও এই ব্যথা ঠিক করা যায়। আমি কয়েকটি প্রাথমিক ব্যায়াম দেখাচ্ছি, যা দিয়ে শুরু করতে পারেন। এরপর ধীরে ধীরে বাড়াতে হবে ব্যায়ামের ধরন।’

১. শুরুতে দুই হাত একটু নাড়িয়ে নিন। এবার স্ট্রেচিং করুন। ডান হাত বাঁকা করে তার মধ্যে বাঁ হাত দিয়ে টান টান করার চেষ্টা করুন। একইভাবে বাঁ হাত দিয়ে ডান হাতে করুন। প্রতিবার কমপক্ষে ২০ সেকেন্ড করে ৩-৫ বার করুন।

২. এরপর খালি হাতে ব্যায়াম করতে হবে। দেয়ালে মাথা ঠেকিয়ে দেয়ালের সঙ্গে হাত ওপর থেকে নিচে তুলুন, আবার নিচ থেকে ওপরে আনুন। এভাবে করুন ১০-১৫ বার।

৩. ছোট আকারের কিছু ডাম্বেল আছে, যা সাধারণত দুই থেকে তিন পাউন্ড ওজনের। এমন দুটি ডাম্বেল দুই হাতে নিয়ে তিন-পাঁচ সেট করুন।

৪. সবশেষে শোল্ডার ফ্রেশ পর্বে আসবেন। যেখানে যন্ত্রের সাহায্যে হাত ব্যবহার করে ওজন তুলতে হবে। তবে কারও হাতে ব্যথা থাকলে এ ধরনের ব্যায়াম তিনি করবেন না। শোল্ডার ফ্রেশ পর্ব শুরু করতে পারেন ২০ পাউন্ড ভারোত্তোলন দিয়ে। তবে কাঁধের অবস্থার উন্নতি হলে এই ওজন বাড়াতে পারবেন ধীরে ধীরে। এটি করতে হবে কমপক্ষে তিন সেট। সাধারণত ১২-১৫ বার উত্তোলনে এক সেট হয়।

কৃতজ্ঞতা: হেলথ ক্লাব, হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেল, ঢাকা