দেশে করোনায় শনাক্ত ২ লাখ ছাড়াল

সকাল নারায়ণগঞ্জঃ

স্টাফ রিপোর্টার (আশিক)

গত ১৮ জুন ১৭তম দেশ হিসেবে করোনাভাইরাসে শনাক্ত ব্যক্তির সংখ্যা ১ লাখ পার করেছিল বাংলাদেশ। এক মাস পর আজ ১৭তম দেশ হিসেবেই ২ লাখ পার করলো। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৭০৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আর সব মিলে দেশে ২ লাখ ২ হাজার ৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে।


গতকালের তুলনায় আজ নমুনা পরীক্ষার সংখ্যা কমেছে। ব্রিফিংয়ের তথ্যমতে, ১০ হাজার ৯২৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে গত ২৪ ঘণ্টায়।এর আগের দিন ১৩ হাজার ৪৬০টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১০ লাখ ১৭ হাজার ৬৭৪টি নমুনা।


দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে  শনিবার (১৮ জুলাই)  এমন তথ্য জানানো হয়। ব্রিফিংয়ে বলা হয়, দেশে করোনায় সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ২৯ জন ও নারী ৫ জন।সব মিলে এখন পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৫৮১ জন।


ব্রিফিংয়ে বলা হয়,গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৩৭৩ জন।সব মিলে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১০ হাজার ৯৮ জন।


গতকাল শুক্রবার (১৭ জুলাই) দেশে করোনায় সংক্রমিত ৩ হাজার ৩৪ জন শনাক্ত হওয়ার কথা জানানো হয়েছিল। মারা গিয়েছিলেন ৫১ জন।


দেশে ৮০টি ল্যাবে (পরীক্ষাগার) করোনা পরীক্ষা হচ্ছে। গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।


করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সবাইকে অনুরোধ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। 


অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেন, বিভিন্ন বিভাগে যারা জরুরি সেবা দিয়ে যাচ্ছেন, নিয়মিত স্বাস্থ্য নির্দেশনা মানুন।

দৈনন্দিন রুটিন মেনে চলুন, ৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ বাড়ান, মন প্রফুল্ল রাখুন। প্রতিদিন হালকা ব্যায়াম করুন, পুষ্টিকর সুষম খাবার গ্রহণ করুন এবং প্রচুর পরিমাণ পানি পান করুন।

তিনি আরও বলেন, নমুনা সংগ্রহ ও পরীক্ষা কম নিয়ে প্রচুর প্রশ্ন আসছে। সবাই নমুনা দিতে আসুন। উপসর্গ থাকলে দেরি করবেন না।