1. [email protected] : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. [email protected] : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
মৌ চাষ করে সাবলম্বী নোয়াখালির আব্দুল আলী - সকাল নারায়ণগঞ্জ
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
সর্বশেষ আপডেট
বাবার জন্য নারায়ণগঞ্জ এর মানুষের কাছে দোয়া চাইলেন অয়ন ওসমান ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের পাশে আছে অয়ন ওসমান এরশাদের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মুন্সিগঞ্জ জেলা জাপা’র মিলাদ , দোয়া ও খাবার বিতরন  রূপগঞ্জে পুলিশের অভিযানে ৬ অপহরণকারী আটক  জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ঠিকাদারদের সাথে লিরা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ”র মতবিনিময় সভা-সম্পন্ন  ফ‌টো সাংবা‌দিক ‌মোক্তা‌র হোসেনের মাতার ইন্তেকা‌লে আজ‌মেরী ওসমা‌নের গভীর শোক না’গঞ্জ জেলা ও মহানগর ঐক‌্য প‌রিষ‌দের কর্মী স‌ম্মেলন অনু‌ষ্ঠিত পূর্বাচলে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ রূপগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের বিশেষ কার্যক্রম অনুষ্ঠিত মুক্তিযুদ্ধে শরণার্থী শিবিরে ভারতের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

মৌ চাষ করে সাবলম্বী নোয়াখালির আব্দুল আলী

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট শনিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪৫ Time View
মৌ চাষ করে সাবলম্বী নোয়াখালির আব্দুল আলী (ছবি সকাল নারায়ানগঞ্জ)
মৌ চাষ করে সাবলম্বী নোয়াখালির আব্দুল আলী (ছবি সকাল নারায়ানগঞ্জ)

সকাল নারায়ণগঞ্জঃ

নোয়াখালীর বালিয়াধর, দেলিয়াই বাজার, চাটখিল এলাকার  মৌ চাষি মোঃ আব্দুল আলী শিমুল। বিসিক থেকে প্রশিক্ষণ নিয়ে দীর্ঘ ২৫ বছর যাবত  করে আসছেন মধু বিক্রি। খেতে স্বু-স্বাদু ও দামে সস্তা আব্দুল আলীর মধুর এলাকায় চাহিদা রয়েছে ব্যাপক।

তার মৌ খামারের মৌমাছিরা মধুই দিচ্ছে না, সরষের এক ফুল থেকে অন্য ফুলে গিয়ে ফুলের পরাগায়ন ঘটিয়ে পার্শ্ববর্তী সরষে ক্ষেতের উৎপাদনও বাড়িয়ে দিচ্ছে ১৬ থেকে ২০ শতাংশ। শুধু সরিষা না তার পাশাপাশি তিনি কালোজিরা এবং বিভিন্ন ফুল থেকে মধু আহরণ করে আসছেন তিনি।

সফল এই মৌচাষি অংশগ্রহণ করেছিলেন নারায়ণগঞ্জ জেলার আঞ্চলিক এসএমই মেলায়। মেলার সমাপনী দিনে মেলা সম্পর্কে জানান, মেলার আয়োজন ভালো ছিলো তবে জায়গাটা একটু পিছনে পরায় বিক্রি কম হয়েছে। তবে প্রথম দিন থেকে শেষ দিনের বিক্রিটা বেশি হ য়েছে। এরকম মেলা আরো দরকার তাহলে আরো নতুন নতুন উদ্যোক্তা তৈরি হবে।

তিনি আরো জানান,এখন তার স্বপ্ন সরকারিভাবে মৌমাছি চাষে পৃষ্ঠপোষকতা কিংবা বিনা সুদে ঋণ পেলে আরও বড় পরিসরে মৌমাছি পালন করতে পারবেন। অবদান রাখবে দেশ ও জাতির অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL