1. [email protected] : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. [email protected] : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
মরুকরণ এবং ক্ষরা প্রতিরোধে  সবুজ পৃথিবী গড়ে তোলাই পরিবেশ দিবসে আমাদের অঙ্গীকার – হাসিনা রহমান সিমু  - সকাল নারায়ণগঞ্জ
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
রূপগঞ্জে ভুল চিকিৎসায় প্রসুতির মৃত্যু রূপগঞ্জ উপজেলা পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা রূপগঞ্জের তিন চাকার পরিবহনের চালকদের মধ্যে নগদ অর্থ বিতরণ রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা  রূপগঞ্জে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে সভা/ র‍্যালী অনুষ্ঠিত  সোনারগাঁয়ে মেঘনা গ্রুপের চুরি হওয়া মালামালা উদ্ধার গ্রেপ্তার-১ কাজী নজরুল ইসলাম এর জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা ও শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান মরুকরণ এবং ক্ষরা প্রতিরোধে  সবুজ পৃথিবী গড়ে তোলাই পরিবেশ দিবসে আমাদের অঙ্গীকার – হাসিনা রহমান সিমু  ২য় বিভাগ ক্রিকেট লীগমহসিন ক্লাব হারালো পাইকপাড়াকে গাজীপুরে টেকসই উন্নয়ন অভীষ্ট স্থানীয়করণ বিষয়ক কর্মশালা  অনুষ্ঠিত

মরুকরণ এবং ক্ষরা প্রতিরোধে  সবুজ পৃথিবী গড়ে তোলাই পরিবেশ দিবসে আমাদের অঙ্গীকার – হাসিনা রহমান সিমু 

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪
  • ২৩ Time View

সকাল নারায়ণগঞ্জঃ

৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রতি বৎসরের ন্যায় এ বসরও আনন্দধামের উদ্যোগে “আমাদের পৃথিবী ,আমাদের ভবিষ্যৎ,একে নতুন প্রজন্মের জন্য বসবাস যোগ্য করা আমাদের দায়িত্ব”- শীর্ষক আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

আনন্দধামের নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমুর সভাপতিত্বে স্থানীয় ইডেন থাই এন্ড চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পরিবেশ দিবসের গুরুত্ব উল্লেখ্য করে বক্তব্য রাখেন আনন্দধামের মহাসচিব বাবু বিশ্বজিৎ সাহা, অতিরিক্ত চেয়ারম্যান শাহরিয়ার মো: মারুফ, আনন্দধাম আন্তর্জাতিক সমন্বয় কমিটির সভাপতি মো আজিজুল ইসলাম বাবু, ভাইস চেয়ারম্যান শ্রী শ্যামল দত্ত, আনন্দধাম সনাতনের সভাপতি শ্রী বিপ্লব ঘোষ ও ভাইস চেয়ারম্যান এডভোকেট শেখ মোঃ জসিম উদ্দিন। বক্তারা পরিবেশ দিবসের গুরুত্ব উল্লেখ্য করে আমাদের করনীয় সম্পর্কে আলোকপাত করেন। 

নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমু  তার বক্তব্যে বলেন, এই বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম হল, ভূমি পুনরদ্ধার, মরুকরণ এবং ক্ষরা প্রতিরোধ। আর আমরা মনে এই পৃথিবী আমাদের, একে পরবর্তী প্রজন্মের জন্য বসবাস যোগ্য করা আমাদের দায়িত্ব। তিনি বলেন, পরিসংখ্যানে দেখা যায়, প্রতিবছর পৃথিবীর ৪০ শতাংশ ভূমি ক্ষয় হচ্ছে, যা সরাসরি বিশ্বের অর্ধেক জনসংখ্যাকে প্রভাবিত করছে। ২০০০ সাল থেকে এই পৃথিবীতে খরা প্রবণ জমির এলাকা বেড়েছে ২৯ শতাংশ, যা ২০৫০ সালের মধ্যে তিন চতুর্থাংশের বেশি বেড়ে যেতে পারে। এই খরা প্রবণ এলাকা গুলিকে পুনরায় সবুজ করে তোলার মাধ্যমেই আমরা নিরাপদ পৃথিবী গড়তে পারি। তিনি বলেন, মরুকরণ এবং ক্ষরা প্রতিরোধে  সবুজ পৃথিবী গড়ে তোলাই পরিবেশ দিবসে আমাদের অঙ্গীকার হউক। 

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আনন্দধামের যুগ্ম মহাসচিব আবদুল কাইয়ুম আল আমিন, মোতালেব সানি, প্রদীপ দে, সঞ্জয় সাহা, পরিচালক বৃন্দের মাঝে এনামুল হক প্রিন্স, আবদুর রহমান বাচ্চু খোকন গাজী, মো: মুজাহিদ, রায়হান আহমেদ ভূইয়া, প্রনয় দত্ত, ডালিম জাহাঙ্গীর, হরিপদ পাল, রহমতুল্লাহ, ডা: সমন ভট্টাচার্য  প্রমুখ। 

আলোচনা সভার পুর্বে স্থানীয় গলাচিপা মসজিদ সংলগ্ন চত্তরে আনন্দধামের পরিবেশ পরিচালক ফরিদউদ্দিন রিপন ও যুগ্ম পরিচালক মো: শাহীন রেজার সার্বিক তত্ত্বাবধানে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়।

এখানে উল্লেখ্য যে,  ১৯৭২ সালের ৫ জুন, সুইডেনের মানব পরিবেশের উপর জাতিসংঘের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এই দিনটিকে স্মরণীয় করে তোলার জন্য ও পরিবেশ সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করার জন্যে  ১৯৭৩ সাল থেকে প্রতি বছর ৫ জুন পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL