শিক্ষার বাণিজ্যিকীকরণ, সাম্প্রদায়িকীরণের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলুন

সকাল নারায়ণগঞ্জঃ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শহর শাখার কমিটি পরিচিতি অনুষ্ঠানে নেতৃবৃন্দ
শিক্ষার বাণিজ্যিকীকরণ, সাম্প্রদায়িকীরণের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলুন
রিনা আক্তার সভাপতি ও সাইফুল ইসলাম সাধারণ সম্পাদক

নারায়ণগঞ্জ শহর শাখার ৩য় কাউন্সিলে নবনির্বাচিত কমিটির পরিচিতি অনুষ্ঠান আজ বিকাল ৪ টায় ২নং রেলগেট বাসদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ শহর শাখার সংগঠক রিনা আক্তারের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্সাদ নারায়ণগঞ্জ জেলা ফোরামের সদস্য আবু নাঈম খান বিপ্লব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তার, অর্থ সম্পাদক মুন্নি সরদার, শহর শাখার সংগঠক নাছিমা আক্তার, সাইফুল ইসলাম, শিহাব মৃধা প্রমূখ।

নেতৃবৃন্দ বলেন, করোনা মহামারীর কারণে দেশের সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ১৮ মাস বন্ধ হয়ে থাকার বিরল উদাহরণ হিসেবে রয়েছে বাংলাদেশ। জাতিসংঙ্গের তথ্য মোতাবেক এক নাগারে এতোদিন বন্ধ রয়েছে মাত্র ১৫ টি দেশের শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে চরম অনিশ্চয়তা ও ক্ষতির শিকার হয়ে দিনযাপন করছে প্রাথমিক স্তর থেকে উচ্চশিক্ষা পর্যায়ের প্রায় সাড়ে পা্চঁঁ কোটি শিক্ষার্থী ও ৫০ লাখ শিক্ষক।

¯কুল কলেজ খোলা নিয়ে শিক্ষার্থীরা ধোঁয়াশায় রয়েছে। দেশে সব মিলিয়ে শিক্ষার্থীদের সংখ্যা প্রায় ৫ কোটি। এর প্রায় অর্ধেক শিক্ষার্থীর শিক্ষাজীবনই আজ বির্পযস্ত ও অনিশ্চিত। আজকে এই অনিশ্চিত জীবন থেকে রক্ষা পেতে আত্মহত্যার মতো পথ বেছে নিচ্ছে শির্ক্ষাথীরা। করোনার প্রভাবে ব্যাপক শিক্ষার্থী ঝড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে, বেড়েছে বাল্যবিয়েও। বিআইডিজি এর এক গবেষনায় এসেছে ১৫ শতাংশ শিক্ষার্থী প্রচন্ড মানসিকচাপের মধ্য দিয়ে দিনযাপন করছে। অথচ এই করোনা মহামারিতেও শিক্ষা নিয়ে কোন ধরনের রোড ম্যাপ সরকার করেনি।

অন্যদিকে শিক্ষাকে পণ্যে পরিনত করেছে, টাকা যার শিক্ষা তার এই নীতিতে চলছে শিক্ষাব্যবস্থা। এই নীতিতে যদি চলতে থাকে তাহলে অসংখ্য শিক্ষার্থীর শিক্ষাজীবন থেকে ঝড়ে পড়বে।

নেতৃবৃন্দ শিক্ষা ও স¦াস্থ্য সমন্বয় করে শিক্ষা প্রতিষ্ঠান খোলার আহŸান জানান। আবার শিক্ষাহীন সুস্থ্যতা সমাজের কাম্য নয়। শিক্ষাজীবন বাঁচাতে দ্রæত সকল শিক্ষার্থীদেরকে ভ্যাকসিনের আওতায় আনতে হবে ।

নেতৃবৃন্দ শিক্ষার্থীদের শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধে র্কাযকর পদক্ষেপ নেওয়া ও শিক্ষার্থীদের বেতন-ভাতা মওকুফ, সরকারের তরফ থেকে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের আর্থিক প্রণোদনা প্রদান এবং শিক্ষার্থীদের বাসাভাড়াÑমেসভাড়া মওকুফে বিশেষ বরাদ্দ দেওয়ার দাবি জানান।

আলোচনা শেষে গত ২৮ আগস্ট অনুষ্ঠিত শহর কাউন্সিলে নির্বাচিত ১১ সদস্য বিশিষ্ট সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ শহর কমিটি পরিচয় করিয়ে দেয়া হয়। কমিটির তালিকা-
সভাপতি- রিনা আক্তার

সহ-সভাপতি– নাসিমা আক্তার
সাধারণ সম্পাদক- সাইফুল ইসলাম
সাংগঠনিক সম্পাদক- আশরাফুল হক দিপু
অর্থ সম্পাদক-অর্পিতা ঘোষ

প্রচার ও প্রকাশনা সম্পাদক- শিহাব মৃধা
দপ্তর সম্পাদক- পার্বন চৌহান
স্কুল বিষয়ক সম্পাদক- সাদিয়া
পাঠাগার সম্পাদক- শাওন সর্দার

সদস্য- অভিরাজ পাল চৌধুরী ও আরিফুল ইসলাম নয়ন।

বার্তা প্রেরক-
সাইফুল ইসলাম