1. [email protected] : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. [email protected] : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
সিদ্ধিরগঞ্জ থানাকে মহানগর বিএনপির আওতাভুক্ত করার দাবি - সকাল নারায়ণগঞ্জ
শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
সর্বশেষ আপডেট
সিদ্ধিরগঞ্জে ইসলামী আন্দোলনের সদস্য সংগ্রহ কর্মসূচি উদ্বোধন মহিলা পরিষদ না’গঞ্জ জেলার নেতৃবৃন্দের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বার্তা প্রদান স্বাধীনতার ৫৩ বছর পর ইসলামকে বিজয়ী করার সুযোগ এসেছে – মুফতি মাসুম বিল্লাহ কালীর বাজারে অগ্নিকাণ্ডের পরিস্থিতি পরিদর্শনে ইসলামী আন্দোলনের নেতৃবৃন্দ মহিলা পরিষদের কেন্দ্র পরিচালিত “জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক সার্টিফিকেট (১৪তম) কোর্স”- এর মাঠকর্ম অনুষ্ঠিত বন্দরে অনাকাঙ্ক্ষিত ঘটনা ও ভুল বুঝাবুঝির অবসান ইসলামী আন্দোলনের শারদীয় দূর্গা পুজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের সাথে ইসলামী আন্দোলনের মতবিনিমিয় BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে ফতুল্লায় আন্তর্জাতিক শিক্ষক দিবস-২০২৪ উদযাপন BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক শিক্ষক দিবস উদযাপন করা হয় রূপগঞ্জে হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতন  হামলার প্রতিবাদে মানববন্ধন

সিদ্ধিরগঞ্জ থানাকে মহানগর বিএনপির আওতাভুক্ত করার দাবি

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪
  • ৪৩ Time View

সকাল নারায়ণগঞ্জঃ

নারায়ণগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা ও কদমরসূল (বন্দর) পৌরসভা বিলুপ্ত করে ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠিত হয়। সেই হিসেবে শহর, বন্দর ও সিদ্ধিরগঞ্জ থানা এলাকা স্বাভাবিকভাবেই মহানগর অংশের আওতাভুক্ত। তবে, বিএনপির আওতাধীন যুবদল, ছাত্রদল, শ্রমিকদল, কৃষকদল, মহিলা দলসহ ১১টি অঙ্গ সংগঠনের মহানগর কমিটিতে সিদ্ধিরগঞ্জ থানা এলাকা অন্তর্ভূক্ত থাকলেও রহস্যজনক কারণে সিদ্ধিরগঞ্জ থানা বিএনপিকে মহানগর বিএনপির আওতাভুক্ত না করে জেলা বিএনপির আওতাভুক্ত করা হয়। তাই জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলহাজ¦ মুহাম্মদ গিয়াস উদ্দিন ও মহানগর বিএনপির আহবায়ক এড. সাখাওয়াত হোসেন খানের দৃষ্টি আকর্ষণ করে সিদ্ধিরগঞ্জ থানা এলাকাকে মহানগর বিএনপির আওতাভুক্ত করার দাবি জানায় নেতাকর্মীরা।

জানা যায়, বিএনপির গঠনতন্ত্রের ৪ এর (ক) অনুচ্ছেদে বলা হয়েছে- ‘ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা/থানা, পৌরসভা, মহানগর, জেলা- এই শব্দগুলো বাংলাদেশ সরকার/ নির্বাচন কমিশন কর্তৃক দেওয়া অর্থই বুঝাবে।’ অর্থাৎ বাংলাদেশ সরকারের নির্ধারিত এসব এলাকা নিয়েই বিএনপির কমিটি গঠন করতে হবে। কিন্তু নারায়ণগঞ্জে মহানগর বিএনপির কমিটি গঠনের ক্ষেত্রে মহানগরীর মুল এলাকা সিদ্ধিরগঞ্জের ১নং থেকে ১০নং ওয়ার্ড পর্যন্ত এলাকা জেলা বিএনপির সঙ্গে অন্তর্ভুক্ত করা হয় যেখানে মহানগর কমিটিতে রাখা হয়নি। আর সিটি কর্পোরেশন গঠন করেন সরকার এবং এখানে নির্বাচন কমিশন নির্বাচনের আয়োজন করেন। ফলে সিদ্ধিরগঞ্জ থানা এলাকাকে মহানগর বিএনপির আওতাভুক্ত না করায় সুস্পষ্টভাবে দলের গঠনতন্ত্রের ব্যতয় ঘটেছে।

এ বিষয়ে শুরু থেকেই ক্ষোভ প্রকাশ করে আসছে দলটির তৃণমূল নেতাকর্মীরা। তারা বলছে, বিএনপির গঠনতন্ত্র মোতাবেক সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ওয়ার্ডসমূহ মহানগরের অধীনে থাকার কথা। নারায়ণগঞ্জ বিএনপির সকল অঙ্গ ও সহযোগি সংগঠনও এ নিয়মে তাদের কমিটি গঠন করে থাকে। কিন্তু জেলা বিএনপি মহানগরের সে অধিকার কেড়ে নেওয়ায় তা কিছুতেই মেনে নিতে পারছে না মহানগর বিএনপির নেতাকর্মীরা।

এরই ধারাবাহিকতায় এবার জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলহাজ¦ মুহাম্মদ গিয়াস উদ্দিন ও মহানগর বিএনপির আহবায়ক এড. সাখাওয়াত হোসেন খানের দৃষ্টি আকর্ষণ করেছেন তৃণমূল নেতাকর্মীরা। তারা বলছে, বিগত সময়ে যে ভুল হয়েছে, তা শুধরে অচিরেই সিদ্ধিরগঞ্জ থানা এলাকাকে মহানগর বিএনপির আওতাভুক্ত করা হোক।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপির আওতাভুক্ত সকল সহযোগী সংগঠনে সিদ্ধিরগঞ্জ থানা এলাকাকে মহানগরের আওতাভুক্ত করা হয়েছে। মহানগর কমিটির নেতৃবৃন্দরাই সিদ্ধিরগঞ্জ থানা ও ওয়ার্ড কমিটি গঠন করে থাকে। শুধুমাত্র বিএনপির বেলায়, এই থানাকে মহানগর থেকে আলাদা করা হয়েছে, যা কোনোভাবেই যৌক্তিক নয়।

উল্লেখ, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির কমিটি জেলা বিএনপির অন্তর্ভূক্ত করায় ২০২০ সালে নারায়ণগঞ্জের আদালতে একটি মামলা দায়ের করেছিলেন সিদ্ধিরগঞ্জ ১০নং ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি গুলজার হোসেন খান। সে মামলায় বিএনপির মহাসচিব মীর্জ ফখরুল ইসলাম আলমগীরসহ তৎকালীন জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদ, মহানগর বিএনপির সভাপতি এডভোকেট আবুল কালাম ও সাধারণ সম্পাদক এটিএম কামালকে বিবাদী করা হয়েছিলো। মামলার আবেদনে বলা হয়েছিলো, গত ১০ আগস্ট অধ্যাপক মামুন মাহমুদকে আহবায়ক করে অবৈধভাবে একটি সার্চ কমিটি গঠন করা হয়েছে। মামুন মাহমুদ মহানগরের সিদ্ধিরগঞ্জ থানার ১০ টি ওয়ার্ড কর্তন করে বে-আইননিভাবে জেলায় অন্তর্ভুক্ত করার ঘোষণায় অপচেষ্টা লিপ্ত রয়েছে।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL