1. [email protected] : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. [email protected] : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
মুন্সিগঞ্জে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রী ধারী সার্ভেয়ারদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট - সকাল নারায়ণগঞ্জ
শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
সর্বশেষ আপডেট
সিদ্ধিরগঞ্জে ইসলামী আন্দোলনের সদস্য সংগ্রহ কর্মসূচি উদ্বোধন মহিলা পরিষদ না’গঞ্জ জেলার নেতৃবৃন্দের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বার্তা প্রদান স্বাধীনতার ৫৩ বছর পর ইসলামকে বিজয়ী করার সুযোগ এসেছে – মুফতি মাসুম বিল্লাহ কালীর বাজারে অগ্নিকাণ্ডের পরিস্থিতি পরিদর্শনে ইসলামী আন্দোলনের নেতৃবৃন্দ মহিলা পরিষদের কেন্দ্র পরিচালিত “জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক সার্টিফিকেট (১৪তম) কোর্স”- এর মাঠকর্ম অনুষ্ঠিত বন্দরে অনাকাঙ্ক্ষিত ঘটনা ও ভুল বুঝাবুঝির অবসান ইসলামী আন্দোলনের শারদীয় দূর্গা পুজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের সাথে ইসলামী আন্দোলনের মতবিনিমিয় BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে ফতুল্লায় আন্তর্জাতিক শিক্ষক দিবস-২০২৪ উদযাপন BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক শিক্ষক দিবস উদযাপন করা হয় রূপগঞ্জে হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতন  হামলার প্রতিবাদে মানববন্ধন

মুন্সিগঞ্জে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রী ধারী সার্ভেয়ারদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
  • ৩৫ Time View

সকাল নারায়ণগঞ্জঃ

সরকারের সকল মন্ত্রণালয়, অধিদপ্তর পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থা ধর্মঘট পালন করছেন মুন্সিগঞ্জে কর্মরত বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮ অনুযায়ী ৪ বৎসর মেয়াদি সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশকৃতদের চাকুরি/দক্ষতা শ্রেণী করণে মধ্যম সারির ব্যবস্থাপক/সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার/সমতূল্য হিসেবে বলা হলেও সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের ২য় শ্রেণীর মর্যাদা দেয়া হচ্ছে না, যা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮ এর সুস্পষ্ট লংঘন, কারিগরি শিক্ষার অবমূল্যায়ন এবং শিক্ষার্থীদের সাথে চরম বৈষম্যমূলক আচরণ। 

বর্তমান সময়ে প্রযুক্তির সান্নিধ্যে থেকে বাস্তবমূখী কারিগরি শিক্ষার গুরুত্ব বাড়তে থাকলেও দেশের সবচেয়ে প্রাচীনতম সার্ভেয়িং টেকনোলজির ডিপ্লোমাধারীগণের ব্যাপারে সরকারের উদাসিনতা অত্যন্ত দুঃখজনক।

এমতাবস্থায়, কেন্দ্রঘোষিত কর্মসূচী হিসেবে ১ অক্টোবর ২০২৪ইং থেকে ৩ অক্টোবর ২০২৪ইং পর্যন্ত সকাল ৯ টা হতে দুপুর ১ টা পর্যন্ত সারাদেশের সকল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করা হচ্ছে। 

এরই ধারাবাহিকতায় মুন্সিগঞ্জেও পালন করা হচ্ছে কর্মবিরতি যা, আগামী ৩ অক্টোবর ২০২৪ইং তারিখের মধ্যে তাদের ন্যায়সঙ্গত অধিকার ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন না হলে, আগামী ৬ অক্টোবর ২০২৪ইং তারিখ হতে আরো কঠোর কর্মসূচী পালন করার ঘোষনা দেন।

ছাত্র-জনতার গণ অভ্যূথান ২০২৪ এর প্রতিপাদ্য বিষয় অর্থাৎ বৈষম্য দূরীকরণের লক্ষ্যে অন্যান্য সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর ন্যায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাশকৃতদের সার্ভেয়ার/সমমান পদে সরকারের বিভিন্ন দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে/২য় শ্রেণীর পদমর্যদায় উন্নতি করার জন্য।

১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ে ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ০১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত গেজেট বাস্তবায়নের তথ্য পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বেতন-বৈষম্য দূরীকরণের দাবী জানান।

এছাড়াও তাঁরা মনে করেন সার্ভে ডিপ্লোমা টেকনোলজিসহ বাংলাদেশে মোট ৩২ টি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং টেকনোলজি রয়েছে।

৩১ টি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে ১০ম গ্রেডে নিয়োগ ও বেতন প্দান করা হলেও সার্ভে ডিপ্লোমা ধারীদের ১৪, ১৬ গ্রেডে বেতন স্কেল পরদান করা হয় যা চরম বৈষম্য  মর্মে।

এসময় উপস্থিত ছিলেন সার্ভেয়ার মো. হুমায়ূন কবির, মো. রেজাউল করিম, মো. লিয়ার হোসেন, মো. জসিম উদ্দিন, মো. কামাল হোসেন, মো. ফারুক হোসেন, মো. বাদশা মিয়া, মো. মোসলেম উদ্দিন, মো. সাইফুল ইসলাম, মো. রফিকুল ইসলাম, মো. ইসমাইল হোসেন, তৌহিদ হোসেন, ইব্রাহিম খলিল প্রমুখ।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL