1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
এবার বিআইডবিøউটিএ’কে লালকার্ড দেখালেন আন্দোলনকারীরা - সকাল নারায়ণগঞ্জ
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
রূপগঞ্জে ভুল চিকিৎসায় প্রসুতির মৃত্যু রূপগঞ্জ উপজেলা পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা রূপগঞ্জের তিন চাকার পরিবহনের চালকদের মধ্যে নগদ অর্থ বিতরণ রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা  রূপগঞ্জে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে সভা/ র‍্যালী অনুষ্ঠিত  সোনারগাঁয়ে মেঘনা গ্রুপের চুরি হওয়া মালামালা উদ্ধার গ্রেপ্তার-১ কাজী নজরুল ইসলাম এর জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা ও শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান মরুকরণ এবং ক্ষরা প্রতিরোধে  সবুজ পৃথিবী গড়ে তোলাই পরিবেশ দিবসে আমাদের অঙ্গীকার – হাসিনা রহমান সিমু  ২য় বিভাগ ক্রিকেট লীগমহসিন ক্লাব হারালো পাইকপাড়াকে গাজীপুরে টেকসই উন্নয়ন অভীষ্ট স্থানীয়করণ বিষয়ক কর্মশালা  অনুষ্ঠিত

এবার বিআইডবিøউটিএ’কে লালকার্ড দেখালেন আন্দোলনকারীরা

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট মঙ্গলবার, ৪ জুন, ২০২৪
  • ১২ Time View

সকাল নারায়ণগঞ্জঃ

শীতলক্ষ্যা নদীর পাড়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের নারায়ণগঞ্জে প্রবেশাধিকার ও প্রয়োজনীয় কাঠামোসহ একটি যাত্রী টার্মিনালের উন্নয়ণ বাস্তবায়নের প্রকল্প পরিদর্শন করেন বিশ্ব ব্যাংকের একটি প্রতিনিধি দল। আর এ প্রতিনিধি দলের সামনে লালকার্ড প্রদশনের কর্মসূচির ঘোষণা করেন আন্দোলনকারীরা। কিন্তু আন্দোলনকারীদের এমন কর্মসূচির আগেই প্রকল্প পরিদর্শন করে চলে যান বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল।

মঙ্গলবার (৪ জুন) সকালে বিআইডবিøউটিএ’র কার্যালয়ের সামনে ‘লক্ষ্যাপাড়ের গাছ রক্ষায় নারায়ণগঞ্জবাসী’র আয়োজনে এক সমাবেশ করে এই প্রতিবাদ জানানো হয়।

এদিকে, নারায়ণগঞ্জে প্রবেশাধিকার ও প্রয়োজনীয় কাঠামো সহ একটি যাত্রী টার্মিনালের উন্নয়ণ বাস্তবায়নের জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ শীতলক্ষ্যা নদীর পাড়ের প্রায় ৮০টির বেশী গাছ কেঁটে ফেলেছে। এর প্রতিবাদ জানিয়ে লক্ষ্যাপাড়ের গাছ রক্ষায় নারায়ণগঞ্জবাসী সভা সমাবেশ কর্মসূচি পালন করছে। এ অবস্থায় সকালে প্রকল্পের কাজ পরিদর্শনে আসেন বিশ্ব ব্যাংকের একটি প্রতিনিধি দল।

পৃথিবীতে মানুষের বেঁচে থাকার একমাত্র উপায় অক্সিজেন। আর সেই অক্সিজেন দেয়া থেকে প্রকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে গাছ। এবার নারায়ণগঞ্জে গাছ কেঁটে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করায় লালকার্ড দেখিয়ে প্রতিবাদ জানিয়েছে আন্দোলনকারীরা। এ সময় নারায়ণগঞ্জের বিভিন্ন সাহিত্যিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠক, সাংবাদিক ও শিক্ষার্থীরা এই কর্মসূচিতে অংশগ্রহন করেন। কর্মসূচিতে সাড়িবদ্ধ হয়ে লাল কার্ড ও গাছ রক্ষায় নানা প্রতিবাদী ¯েøাগানে প্লে-কার্ড প্রদর্শণ করেন।

সমাবেশে বক্তারা বলেন, প্রকৃতিকে ধ্বংস করে কোন উন্নয়ণ প্রকল্প চায় না বাংলাদেশের মানুষ। আপনারা উন্নয়ন করেন কিন্তু গাছ কেটে প্রাণ প্রকৃতিকে ধ্বংস করে না। আমরা উন্নয়ন চাই, কিন্তু সেটা যেনো প্রকৃতি নির্ভর হয়। ‘একটি গাছও রাখা সম্ভব না’ বিআইডবিøউটিএ এর প্রকল্প পরিচালকের এই অমার্জনিয় সিদ্ধান্তের প্রতিবাদে আমরা আজ লাল কার্ড প্রদর্শন কর্মসূচি করছি। প্রকৃতিকে রক্ষায় আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

শীতলক্ষ্যা পাড়ের গাছ রক্ষায় নারায়ণগঞ্জবাসী কমিটির সভাপতি কবি আরিফ বুলবুলের সভাপতিত্বে সঞ্চালনা করেছেন সদস্য সচিব শুভ দেব। এছাড়াও সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ মহানগর‘র সমন্বয়ক নিয়ামুর রশিদ খান বিপ্লব, নির্বাহি সমন্বয়ক পপি রাণী সরকার, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার নির্বাহী সমন্বয়ক অঞ্জন দাস, হাউয়াইন গিটার’র সাবেক সাধারণ সম্পাদক অঙ্কন রানা, প্রথম আলো বন্ধুসভার নারায়ণগঞ্জ জেলার সাবেক সাধারণ সম্পাদক মিন্টু, বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সৃজয় সাহা প্রমুখ।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL