1. [email protected] : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. [email protected] : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণের দাবিতে নারায়ণগঞ্জে সমাবেশ ও শহরে মিছিল অনুষ্ঠিত - সকাল নারায়ণগঞ্জ
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
সিদ্ধিরগঞ্জে ইসলামী আন্দোলনের সদস্য সংগ্রহ কর্মসূচি উদ্বোধন মহিলা পরিষদ না’গঞ্জ জেলার নেতৃবৃন্দের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বার্তা প্রদান স্বাধীনতার ৫৩ বছর পর ইসলামকে বিজয়ী করার সুযোগ এসেছে – মুফতি মাসুম বিল্লাহ কালীর বাজারে অগ্নিকাণ্ডের পরিস্থিতি পরিদর্শনে ইসলামী আন্দোলনের নেতৃবৃন্দ মহিলা পরিষদের কেন্দ্র পরিচালিত “জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক সার্টিফিকেট (১৪তম) কোর্স”- এর মাঠকর্ম অনুষ্ঠিত বন্দরে অনাকাঙ্ক্ষিত ঘটনা ও ভুল বুঝাবুঝির অবসান ইসলামী আন্দোলনের শারদীয় দূর্গা পুজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের সাথে ইসলামী আন্দোলনের মতবিনিমিয় BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে ফতুল্লায় আন্তর্জাতিক শিক্ষক দিবস-২০২৪ উদযাপন BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক শিক্ষক দিবস উদযাপন করা হয় রূপগঞ্জে হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতন  হামলার প্রতিবাদে মানববন্ধন

শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণের দাবিতে নারায়ণগঞ্জে সমাবেশ ও শহরে মিছিল অনুষ্ঠিত

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩
  • ১২৮ Time View
  • সকাল নারায়ণগঞ্জঃ

 

 

শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণ, বাৎসরিক ইনক্রিমেন্ট ১০%, ৫টি গ্রেডে মজুরি ঘোষণার দাবিতে আজ বিকাল ৫.৩০ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ।

বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্যসচিব আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, বিসিক শাখার সভাপতি নূর হোসেন সরদার, রূপগঞ্জ থানার সভাপতি সোহেল কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহ-সভাপতি আনোয়ার খান প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মুল্যবৃদ্ধির ফলে শ্রমিকদের জীবনধারণ অসম্ভব হয়ে যাওয়ায় গার্মেন্টস শ্রমিকরা গতবছর থেকে মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করে আসছিল। শ্রমিকদের দাবির মুখে সরকার গত ১০ এপ্রিল নতুন মজুরি বোর্ড গঠনের ঘোষণা দিয়েছে।

ইতিমধ্যে মজুরি বোর্ড গঠনের তিন মাসের বেশি সময় অতিক্রান্ত হলেও মাত্র একটি পরিচিতি সভা ব্যাতিত মজুরি নির্ধারণ সংক্রান্ত কাজে কোনো অগ্রগতি হয়নি অথচ শ্রম আইন অনুসারে গঠনের ছয় মাসের মধ্যে মজুরি বোর্ডকে মজুরি নির্ধারণ করতে হয়। মজুরি বোর্ডের এই ধিরে চলা নতুন মজুরি ঘোষণা কে বিলম্বিত করবে বলে আশংকা তৈরি হচ্ছে।

নেতৃবৃন্দ বলেন, সংবিধানের বৈষম্য নিরসন ও সমতার নীতি, শ্রম আইনে উল্লেখিত মজুরি নির্ধারণের মানদন্ড, শ্রম ক্ষেত্রে অর্জিত অধিকার সংকুচিত না করার রীতি, নিত্যপণ্যের মুল্য ও মুদ্রা স্ফীতি, শ্রমিকের খাদ্য ও জীবনমানের ব্যয়, প্রতিযোগী রাষ্ট্রসমুহে শ্রমিকদের মজুরির পরিমাণ, আমাদের দেশের জাতীয় প্রবৃদ্ধি, মাথাপিছু আয়বৃদ্ধি, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মজুরি কাঠামোসহ মজুরি সংশ্লিষ্ট সকল বিষয়াবলি বিশ্লেষণ করে আমরা স্মারকলিপিতে ব্যাখ্যা করেছি কেন গার্মেন্ট শ্রমিকদের নি¤œতম মজুরি ২৩ হাজার টাকার কম বলে ন্যায্য হবে না।

নেতৃবৃন্দ বিদ্যমান মজুরি কাঠামো ব্যবহার করে শ্রমিকদের বঞ্চিত করার মালিকদের অপকৌশল সমুহ তুলে ধরেন এবং ৭ টার পরিবর্তে ৫ টা গ্রেডে মজুরি নির্ধারণের দাবি জানান। মজুরি বাড়ালে গার্মেন্টস শিল্প বন্ধ হয়ে যাবে বা গার্মেন্টসে কাজের অর্ডার অর্ধেকে নেমে গেছে এইরূপ অপপ্রচারের নিন্দা জানিয়ে বলেন, ২০২২-২৩ অর্থ বছরেও তৈরি পোষাক শিল্পে রপ্তানি ৪ বিলিয়ন ডলার বেড়েছে। নেতৃবৃন্দ, মজুরি ঘোষণায় কোনো অন্যায্যতা সহ্য করা হবেনা বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL