1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের উদ্যোগে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত - সকাল নারায়ণগঞ্জ
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
নীট কনসার্ণ প্রিমিয়ার ক্রিকেট লীগ ২০২২-২৩কেসি এপরেলস হারালো আলীগঞ্জকে নারায়ণগঞ্জে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ সমাবেশ ও মিছিল মেহের আফরোজ চুমকি এমপিকে উপজেলা আওয়ামীলীগের সংবধর্না প্রতি মাসের ন্যায় নারায়ণগঞ্জ নাসিম ওসমানের জন্য দোয়া অনুষ্ঠিত আনন্দমুখর পরিবেশে বিজিইপিএ-এর বনভোজন ও নবীন বরণ সম্পন্ন।  রমজানের আগেই ‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন’ দাবি নতুনধারার শহিদ তাজুল স্মরণে নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের শ্রমিক সমাবেশ মরহুমা সালেহা খানম স্মৃতি ফুটবল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন চেয়ারম্যান হাজী মো: দেলোয়ার হোসেন প্রধানের মা আলহাজ্ব খোরশেদুন নেছা আর নেই  পরিক্ষার ৮ম দিনে যানযট মুক্ত কর্মসূচি পালন করছে যুবলীগের স্বেচ্ছাসেবক কর্মীরা

হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের উদ্যোগে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ৯০ Time View
  • সকাল নারায়ণগঞ্জঃ

 

অদ্য ২ রা এপ্রিল ২০২৩ খ্রীস্টাব্দ, নারায়নগঞ্জের বন্দরে  বিশ্ব অটিজম সচেতনতা দিবস  উপলক্ষে হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের উদ্যোগে “অটিজম -কর্মক্ষেত্রে অন্তর্ভুক্তি  ”- শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের সাবিলা অডিটোরিয়ামে  অনুষ্ঠিত এই আলোচনা সভায় প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ও প্রতিষ্ঠাতা হাসিনা রহমান সিমুর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের পরিচালনা পর্ষদের সভাপতি সমাজহিতৈষী আলহাজ্ব আবদুল মান্নান মেম্বার ও পরিচালক গাজী খোকন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ ও শিক্ষক শিক্ষয়িত্রী ও প্রতিবন্ধী শিশু-কিশোরদের অভিভাবক বৃন্দ।
এখানে উল্লেখ্য যে, অটিজমে আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণের পর থেকে প্রতি বছর দিবসটি বিশ্বব্যাপী  পালন করা হচ্ছে।
হাসিনা রহমান সিমু তার বক্তব্যে বলেন  ইউক্রেন যুদ্ধের কারনে পুরো বিশ্বে মানবিক জীবন যেখানে বিপর্যস্ত, সেখানে অটিজম আক্রান্ত প্রতিবন্ধী শিশু-কিশোর ও তাদের পরিবারও এর বাহিরে নয়। বরং এই অবুঝ শিশু-কিশোরদের নিয়ে তাদের আধিকাংশের পরিবার আরো অধিকতর মানবেতর জীবন যাপন করছে। ইউক্রেন যুদ্ধে বিপর্যস্ত বিশ্ব অর্থনৈতিক মন্দায় প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানো সমাজের নৈতিক দায়িত্ব  হয়ে দাড়িয়েছে।
বিশ্ব অটিজম সচেতনতা দিবসে আমি সরকার সহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করবো আপনারা সাধ্যানুযায়ী প্রতিবন্ধী পরিবারগুলুর পাশে সহযোগিতার হাত সম্প্রসারণ করে পাশে দাড়ান। অটিস্টিক  শিশু কিশোরদের উপযুক্ত কর্মক্ষেত্র প্রস্তুতে আমাদের সবাইকে সম্মিলিত ভাবে কাজ করতে হবে।
অটিজম জননী হাসিনা রহমান সিমু  প্রধানমন্ত্রীর সুযোগ্যা কন্যা সায়মা ওয়াজেদ পুতুল আপার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি বাংলাদেশ সহ সারা বিশ্বে অবহেলিত প্রতিবন্ধীদের সব সুযোগ সুবিধা সহ নাগরিক অধিকার প্রতিষ্ঠায় যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন সেজন্য বাংলাদেশ গর্বিত । আজ তিনি প্রতিবন্ধী সেবায় বিশ্ব মানবতার প্রতিক।
সেই সাথে আমি মনে করি বৈষম্য মুক্ত সমাজ প্রতিষ্ঠায় প্রতিবন্ধীদের প্রতি অবহেলার সুযোগ নেই।  সমাজের নাগরিকদের  সহযোগিতাই প্রতিবন্ধীদের জীবন নির্বাহে সহায়ক ভূমিকা রাখবে।
অনুষ্ঠান শেষে অভ্যাগতদের ও প্রতিবন্ধী শিশু-কিশোরদের নিয়ে সংশ্লিষ্ট এলাকাতে র‍্যালী করা হয়।
আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL