কেড়ে নিচ্ছে স্বপ্ন, কেড়ে নিচ্ছে তাজা প্রাণ, মহাসড়কে যমদূত তিন চাকার যান

  • সকালে নারায়ণগঞ্জ

 

 

কেড়ে নিচ্ছে স্বপ্ন, কেড়ে নিচ্ছে তাজা প্রাণ, মহাসড়কে যমদূত তিন চাকার যান। হাইকোর্টের রায় আর মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞার নির্দেশনা থাকলেও থেমে নেই নারায়ণগঞ্জের প্রধান সড়কে তিন চাকার যান চলাচল। এতে সড়ক মহাসড়কে ছোট যানে ঘটছে বড় বিপত্তি। নিষেধাজ্ঞার কয়েক বছর পেরিয়ে গেলেও দেশের অনেক সড়কে তিন চাকার যান বন্ধ হয়নি। ফলে হরহামেশাই ঘটছে দুর্ঘটনা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। যেখানে তাজা প্রাণ ঝরে যাচ্ছে আর সমাধি হচ্ছে একটি পরিবারের নানা স্বপ্নেরও। অথচ এ বিষয় নিয়ে যাদের তদারকি করার কথা সেই ট্রাফিক পুলিশ অনেক স্থানেই নির্বিকার।

 

প্রতিদিন ভোরে ট্রাফিক পুলিশের তেমন কোন ডিউটি না থাকলেও নগরীর রেকারের দায়িত্বে থাকা কিছু ট্রাফিকের টিএসআই এর নিজস্ব বাহিনীর দৌড়াত্ম ভোর থেকেই চলছেই অবিরাম গতিতে।  কাকডাকা ভোর থেকে দুপুর পর্যন্ত নগরীর ২নং রেল গেইট এলাকায় অবৈধ স্ট্যান্ডের বিরুদ্ধে খোদ মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভী দাঁড়িয়ে থেকে বন্ধ করতে নির্দেশ দিলেও তা আজো কার্যকর হয় নাই । অথচ উর্ধতন কর্মকর্তাদের দোহাই দিয়ে রেকার বাণিজ্যের নামে ট্রাফিক পুলিশের বানিজ্য চলছে মারাত্মক আকারে।

 

ট্রাফিক পুলিশের এমন দৌড়াত্মের কারণে হাজার হাজার অটো রিক্সা প্রতি মাসে মাসোয়ারা দিয়েই চলছে নগরীতে । আর যে সকল অটো রিক্সা মাসোয়ারার তালিকায় নাম নাই তাদেরকে আটক করে প্রথমে মারধর এবং পরে জরিমানা দিয়ে অটো ছাড়িয়ে নিয়ে যেতে বলা হয়ে থাকে।

 

বিধিনিষেধ উপেক্ষা করে নারায়ণগঞ্জের অলিগলি থেকে শুরু করে সড়ক-মহাসড়কে অবাধে চলছে অবৈধ সিএনজিচালিত অটোরিকশা। প্রভাবশালীদের মাসোহারা দিয়ে তিন চাকার এই বাহন চালাচ্ছেন চালকেরা।

 

এদিকে যাত্রী ও স্থানীয়রা বলছেন, অবৈধ এসব যান সড়কে বেপরোয়াভাবে চলাচল করে। বিকল্প উপায় না থাকায় বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে তাদের।