‘বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক’ নাঃগঞ্জ জেলা ইউনিটের আয়োজনে মতবিনিময় সভা

সকাল নারায়ণগঞ্জঃ

বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক’ নারায়ণগঞ্জ জেলা ইউনিট এর আয়োজনে স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য নিরাপদ ইন্টারনেট এর ব্যবহার, বাল্যবিবাহ, আত্মহত্যা প্রবণতা নারী নির্যাতন ও মাদক সেবন প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) নারায়ণগঞ্জ মর্গান স্কুল এন্ড কলেজের মিলনায়তনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

নিরাপদ ইন্টারনেট এর ব্যবহার, সুফল ও কুফল দিকগুলোর ব্যাপারে শিক্ষার্থীদের মধ্যে আলোকপাত করেন মর্গান স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ ও বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এ বিশেষ মতবিনিময় সভায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার ও ছবি শেয়ারিং সম্পর্কিত সচেতনতা শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। সরল বিশ্বাসে কারো সাথে নিজের ব্যক্তিগত ছবি কিংবা তথ্য শেয়ার করা থেকে বিরত থাকার জন্য ছাত্রীদের প্রতি আহ্বান জানান। একই সাথে শিক্ষার্থীদের কে সচেতনভাবে সচেতন নাগরিক হিসেবে গড়ে ওঠার জন্য আহ্বান জানান। শিক্ষার্থীরা যদি কোন ধরনের ইভটিজিং কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন হেনস্তার শিকার হন কিংবা সাইবার বুলিং এর শিকার হন তাহলে তৎক্ষণাৎ তা নিকটস্থ পুলিশকে জানিয়ে আইনি ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ জানান। মুজিব বর্ষ উপলক্ষে প্রতি থানায় স্থাপিত নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কের হেল্পলাইন নম্বর সম্পর্কে অবহিত করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে বিশেষ সতর্কতা অবলম্বন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং যে কোন আইনি সহায়তায় জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সেবা গ্রহন করার অনুরোধ করেন। 

পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন পুলিশ হেডকোয়ার্টার্স, বাংলাদেশ পুলিশ কর্তৃক পরিচালিত অফিসিয়াল ফেসবুক পেইজ যা সাইবার স্পেসে সংঘটিত নারীর প্রতি হয়রানিমূলক অপরাধসমূহের অভিযোগ গ্রহণ, প্রয়োজনীয় পরামর্শ ও আইনি সহায়তা প্রাপ্তিতে সহযোগিতা করার বিষয়টি অবহিত করেন।

এ সময় শিক্ষার্থীদের সাথে বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রসিকিউশন) শাওন শায়লা, অতিরিক্ত পুলিশ সুপার (ক সার্কেল) মোঃ নাজমুল হাসান, নারায়ণগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ শাহজামান, মর্গান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও স্কুলের শিক্ষক মন্ডলী।