বাসদের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নারায়ণগঞ্জে আলোচনাসভা

সকাল নারায়ণগঞ্জঃ

বাসদের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নারায়ণগঞ্জে আলোচনাসভায় নেতৃবৃন্দ জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি জনগনের উপর ফ্যাসিবাদী সরকারের চরম আঘাত ।

বাসদ এর ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৪ তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আজ বিকাল ৫:৩০ টায় ২নং রেলগেটস্থ বাসদ কার্যালয়ে  আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন নাসিক ১৫ নং ওর্য়াড কাউন্সিলর অসিত বরন বিশ^াস, আবু নাঈম খান বিপ্লব, সেলিম মাহমুদ, বেলায়েত হোসেন, এম এ মিল্টন, এস.এম.কাদির প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, আজ থেকে ১০৪ বছর আগে রাশিয়ায় মহামতি লেলিনের নেতৃত্বে সমাজতান্ত্রিক বিপ্লব সম্পন্ন হয়েছিলো। দুনিয়ার বুকে প্রথম শোষক শ্রেণিকে হটিয়ে শোষিত শ্রেণি রাষ্ট্র ক্ষমতা দখল করে শোষণহীন সমাজতান্ত্রিক রাষ্ট্র ও পুজিঁবাদ উত্তর নতুন সভ্যতার উন্মেষ ঘটিয়েছিলো মানবকল্যাণের এমন কোন অভিমুখ ছিল না যেদিকে সমাজতান্ত্রিক সমাজ ব্যবস্থা নিত্য নতুন অর্জনের স্বাক্ষর রাখেনি। ১৯৮০ সালে বাসদ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন, সামরিক-বেসামরিক স্বৈরশাসন ও সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের মৌল চেতনা শোষণমুক্ত সমাজ সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে সক্রিয় ভূমিকা রেখে আসছে।

নেতৃবৃন্দ আরও বলেন, বর্তমান ভোট বিহীন সরকার দেশে চরম ফ্যাসিবাদী শাসন কায়েম করেছে। একদিকে করোনাকালে নতুন করে ৩ কোটি ২৪ লক্ষ মানুষ দরিদ্র হয়েছে, আরেক দিকে নিত্যপণ্যের দাম দফায় দফায় বাড়ছে। পাটকল, চিনিকল বন্ধ করে দিয়ে যেমন ৬০ হাজার শ্রমিকের পেটে লাথি মেরেছে। আবার নতুন করে ডিজেল, কেরোসিন, এল,পি গ্যাস, টিসিবির পণ্যেও মূল্য বৃদ্ধি করেছে। এটি জনগনের উপর ”মরার উপর খাঁড়ার ঘায়ের সমান”। সরকার জ্বালানী তেলের উপর গত ৭ বছর ধরে ৪০ হাজার কোটি টাকা লাভ করেছে। এখান থেকে ভর্তুকি দিলে বা লিটার প্রতি ১৭ টাকা ভ্যাট ট্যাক্স নেওয়া সরকার বন্ধ করলে দাম বাড়াতে হতো না। অথচ পার্শ্ববর্তী রাষ্ট্র ভারত জ্বালানী তেলের দাম কমিয়েছে। নেতৃবৃন্দ জ্বালানী তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানান।