নাগরিক নিরাপত্তা প্রাপ্তি প্রবীনদের রাস্ট্রীয় অধিকার – হাসিনা রহমান সিমু

সকাল নারায়ণগঞ্জঃ

আনন্দধামের উদ্যোগে ১ লা অক্টোবর  আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০২১ উপলক্ষে  স্থানীয় ইডেন থাই এন্ড চাইনিজ রেস্টুরেন্টে  “ সকল বয়সের জন্যে প্রযুক্তি ব্যবহারে সম সুযোগ নিশ্চিত করতে হবে   “ – শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয় ও আনন্দধাম সিনিয়র সিটিজেন এওয়ার্ড ২০২১ প্রদান করা হয়।
 
আনন্দধামের নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমুর সভাপতিত্বে এই অনুষ্ঠানে ৪ জন প্রবীন নাগরিককে আনন্দধাম সিনিয়র সিটিজেন এওয়ার্ড-২০২১ এ ভূষিত করা হয়। প্রবীন নাগরিক বৃন্দ হলেন  সর্বজনাব রনজিত মোদক, আবদুর রহমান বাচ্চু, মোঃ বাহাউদ্দীন শাহ ও মোঃ মজিবুর রহমান। 
 
আনন্দধামের  মহাসচিব আলহাজ্ব আবদুল মান্নান মিয়ার পরিচালনায় আনন্দধাম প্রবীণ সংঘের সভাপতি আবদুর রহমান বাচ্চু,সাধারণ সম্পাদক মোঃ বাহাউদ্দীন শাহ ও সহ সভাপতি মোঃ নুরুল হকের সার্বিক সহযোগিতায়  আয়োজিত এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আনন্দধামের অতিরিক্ত চেয়ারম্যান  মোঃ শাহ আলম ও আজিজুল ইসলাম বাবু, ভাইস চেয়ারম্যান  শ্যামল দত্ত ও মোঃ শহিদুল্লাহ, যুগ্ম মহাসচিব  বিশ্বজিৎ সাহা, সাংগঠনিক পরিচালক  এডভোকেট শেখ মোঃ জসিম উদ্দিন প্রমুখ। 
 
অন্যান্যের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন আনন্দধামের পরিচালক বৃন্দের মাঝে  মনোয়ারা মানিক আলো, এনামুল হক প্রিন্স, খোকন গাজী, জসিম উদ্দিন বাদল, মোঃ আলী,  শাহাদাৎ হোসেন,   ইসমাঈল হোসেন, বিপ্লব ঘোষ, নারায়ণ চন্দ্র,  রতন সাহা, জারিফ হোসেন ও রঞ্জিত পোদ্দার প্রমুখ।  
 
সভার সভাপতি হাসিনা রহমান সিমু তার বক্তব্যে বলেন, নাগরিক নিরাপত্তা প্রাপ্তি প্রবীনদের রাস্ট্রীয় অধিকার, সেহেতু আমাদের সবাই মিলিত ভাবে কাজ করে প্রবীন নাগরিকদের অধিকার সুনিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন আমাদের সমাজ, সংসার, রাষ্ট্র এমনকি পৃথিবীটা বাসযোগ্য হয়েছে যুগে যুগে এই প্রবীণ মানুষগুলোর পরিশ্রমে, তাদের প্রজ্ঞা, বুদ্ধিমত্তায়। তাই আমাদের খেয়াল রাখতে হবে তারা যেনো বৃদ্ধ বয়সে অবহেলার স্বীকার হয়। 
 
মহাসচিব আলহাজ্ব আবদুল মান্নান মিয়া উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন আজ যাদের প্রবীণ বলা  হচ্ছে, তাদের জীবনে আমরাও একদিন প্রবেশ করবো। আজকের সন্তান আগামী দিনের পিতা বা মাতা হবে । তাদের জগত আমাদের দেখানো পথেই চলবে। বৃদ্ধাশ্রম যেন কোন বাবা মায়ের ও আমাদের শেষ বয়সের  ঠিকানা না হয়। 
 
আনন্দধাম প্রবীণ সংঘের সভাপতি আবদুর রহমান বাচ্চু উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন  আজকে আনন্দধামের পক্ষ থেকে যে চারজন নাগরিকদের আনন্দধাম সিনিয়র সিটিজেন এওয়ার্ড এ ভূষিত করা হয়েছে, তার মাধ্যমে পুরো প্রবীন সমাজকেই সম্মানিত করা হয়েছে।
 
অনুষ্ঠান শেষে আনন্দধামের পক্ষ থেকে প্রবীনদের সম্মানে রাতের খাবারে উপস্থিত সবাইকে আমন্ত্রণ জানানো হয়।
এখানে উল্লেখ্য যে, জাতিসংঘ আন্তর্জাতিকভাবে প্রবীন দিবসটি প্রতিবছর ১ অক্টোবর পালনের সিদ্ধান্ত নেয় ১৯৯০ সালে। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এ দিবসটি পালন করা শুরু হয়। আনন্দধাম প্রতি বৎসর এই দিবসটি নানা কর্মসূচির মাধ্যমে পালন করে থাকে।
ছবির ক্যাপশনঃ
১লা অক্টোবর আনন্দধামের উদ্যোগে বিশ্ব প্রবীণ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রবীন নাগরিকদের সংবর্ধনা দেওয়া হয়