না’গ‌ঞ্জে দাওয়াতে ইসলামীর মাসব‌্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি উ‌দ্বোধন

সকাল নারায়ণগঞ্জঃ

চারা রোপণ করুন, বৃক্ষে পরিণত করুন’ স্লোগানকে সামনে রেখে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে অরাজনৈতিক দ্বীনি সংগঠন দাওয়াতে ইসলামী বাংলাদেশ। এক সপ্তাহ চল‌বে এ কর্মসূচি।
শুক্রবার (২৭ আগস্ট) জুমার নামাজ শে‌ষে সংগঠন‌টির সমাজকল্যাণ বিভাগের উদ‌্যোগে মিরপুর ১১ নম্ব‌রে মাদরাসাতুল মদিনা প্রাঙ্গণে আলোচনা সভা ও গাছের চারা রোপণের মাধ্যমে শুরু হয় এ কর্মসূচি।
এদ‌ি‌কে, দাওয়াতে ইসলামীর বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হি‌সে‌বে শুক্রবার বি‌কে‌লে নারায়ণগঞ্জ সদর থানার দেও‌ভোগ পাক্কা‌রোড ২২ ও ২৩নং আদর্শ বালক বা‌লিকা সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যাল‌য় প্রাঙ্গ‌নে আ‌লোচনা সভা অনু‌ষ্ঠিত হয়।
আ‌লোচনা সভায় প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন নারায়ণগঞ্জ জেলা ছাত্রলী‌গের সা‌বেক সভাপ‌তি শেখ সাফা‌য়েত আলম সা‌নি। উদ্বোধক ছিলেন দাওয়া‌তে ইসলামীর বাংলা‌দেশ শাখার সভাপ‌তি মোহাম্মদ কামাল আত্তারী। বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন দাওয়াতে ইসলামীর ব‌রিশাল জো‌নের সভাপ‌তি মোহাম্মদ সে‌লিম আত্তারী। নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগ নেতা আরজু ভুইয়া, মোশারফ হো‌সেন, নারায়ণগঞ্জ জেলা ছাত্রলী‌গের সা‌বেক যুগ্ম সম্পাদক শেখ র‌ফিকুল ইসলাম রায়হান। দাওয়া‌তে ইসলামীর নারায়ণগঞ্জ জেলার সভাপ‌তি মোহাম্মদ আল আ‌মিন আত্তা‌রী, মাদ্রাসাতুল মদীনা (হিফয বিভাগ) বন্দর থানার সভাপ‌তি মোহাম্মদ শাহ আলম আত্তারী প্রমুখ।
নারায়ণগঞ্জ জেলা ছাত্রলী‌গের সা‌বেক কর্মবাস্তবায়ন বিষয়ক সম্পাদক মোহাম্মদ ম‌নির হো‌সে‌নের সভাপ‌তি‌ত্বে ও সা‌র্বিক ব‌্যাবস্থাপনায় আলোচনা সভা অনু‌ষ্ঠিত হয়।
আ‌লোচনা সভায় প্রধান অতিথির বক্তব‌্যে সাফা‌য়েত আলম সা‌নি ব‌লেন, ‘প‌রি‌বেশের ভারসাম‌্য রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই। যত বে‌শি গা‌ছ ‌রোপণ করা যা‌বে, প‌রি‌বেশদূষণ ততই কমবে।’ তি‌নি দাওয়াতে ইসলামীর মত সকল‌কে বৃক্ষরোপণ কর্মসূচীর শুরু করার আহ্বান জানান।
সা‌নি ব‌লেন, ‘দাওয়াত ইসলামী করোনা মহামারিতে খাদ্য সামগ্ৰিসহ নগদ অর্থ বিতরণ, থেলেসমিয়াসহ বিভিন্ন রোগীদের জন্য রক্তদান, করোনা আক্রান্ত মৃত্যুদের কাফন দাফন, মাদরাসা, মসজিদ পরিচালনাসহ রাষ্ট্রীয়, সামাজিক, ধর্মীয় বিভিন্ন সেক্টরে ব্যাপক সেবামূল কাজ করছে।’ ২ সেপ্টেম্বর দাওয়াতে ইসলামীর ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে শুভেচ্ছা জানান তি‌নি।
দাওয়া‌তে ইসলামীর বাংলা‌দেশ শাখার সভাপ‌তি মোহাম্মদ কামাল আত্তারী ব‌লেন, ‘সবুজ পৃথিবী বিনির্মাণে দাওয়াতে ইসলামী বিশ্বব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। কেনণা বৃক্ষরোপণে অগণিত দুনিয়া ও আখেরাতের কল্যাণ রয়েছে। রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন যে ব্যক্তি গাছ রোপন করে অথবা বীজ বপন করে অতঃপর সেখান থেকে মানুষ, পাখি বা প্রাণী আহার করে তবে তা (রোপন কারীর) জন্য সদকা স্বরুপ।’
আ‌লোচনা সভা শে‌ষে অতি‌থি‌দের স‌ঙ্গে নি‌য়ে প্রাইমারি স্কুল মাঠে ও ২নং রেল গেইট এলাকায় গা‌ছের চারা রোপণ করা হয়।
এর আ‌গে দাওয়াতে ইসলামীর বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হি‌সে‌বে মুন্সীগঞ্জ সদর থানার মালির পাথরে আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস।
এছাড়াও গাজীপুর, কুমিল্লা, হবিগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল, নিলফামারীসহ দেশের বিভিন্ন জেলায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে দাওয়াতে ইসলামী।