“মায়ের ডাক” নামে একটি ভ্যান গাড়ি দিলেন নাহিদা বারিক

সকাল নারায়ণগঞ্জঃ

স্টাফ রিপোর্টার (আশিক)

নারায়ণগঞ্জের ফতুল্লা ইউনিয়নে গর্ভবর্তী মায়েদের নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে এবং প্রসবকালীন সময়ে নিরাপদে বিনামূল্যে যাতায়াতের জন্য “মায়ের ডাক” নামে একটি ভ্যান গাড়ি দিয়েছেন সদর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিক।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারী) বিকেলে উপজেলা পরিষদে ওই “মায়ের ডাক” ভ্যান সেবা কার্যক্রমের উদ্বোধন করেন এমপি শামীম ওসমান এমপির সহধর্মিনী নারায়ণগঞ্জ জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান সালমা ওসমান লিপি। এসময় একজন গর্ভবর্তী মাকে “মায়ের ডাক” ভ্যানে উঠিয়ে স্বাস্থ্য কেন্দ্রে পাঠানো হয়।


সদর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিকের পরিকল্পনায় ও বাস্তবায়নে এদিন আরো ৪০জন দরিদ্র বেকার নারীকে সেলাই মেশিন ও ৩জন প্রতিবন্ধীকে হুইল চেয়ার দেয়া হয়েছে।


ইউএনও নাহিদা বারিক জানান, এছাড়া উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে সেবাপ্রার্থী মায়েরা যাতে বিভিন্ন তথ্যবহুল ভিডিও দেখে প্রসব পূর্ব ও পরবর্তীকালীন নিয়মকানুন ও ডায়ট চার্ট মেনে চলতে সক্ষম হন সেজন্য মায়েদের কথা ভেবে প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে একটি স্মার্ট টিভির ব্যবস্থা করা হয়েছে।

এই স্মার্ট টিভির মাধ্যমে পরিবার পরিকল্পনা, মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা, যোগ ব্যায়াম, দৈনিক খাবার তালিকা ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন ডকুমেন্টারি প্রচারিত হবে যা একজন গর্ভবতী মা ও তার পরিবারকে সচেতনতা প্রদান করবে।


এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আজাদ বিশ্বাস, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র রায়, পুরুষ ভাইষ চেয়ারম্যান নাজিম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা মনির, ফতুল্লা ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান লুৎফর রহমান স্বপন, আওয়ামীলীগ নেতা জসিম উদ্দিন প্রমুখ।