1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
বিজ্ঞান মঞ্চের উদ্যোগে বিজ্ঞান সম্মেলন অনুষ্ঠিত - সকাল নারায়ণগঞ্জ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
খানপুরে আলহাজ্ব মোঃ কাজিমউদ্দি প্রধানের জানাজা অনুষ্ঠিত বেদে পল্লীতে শিশুদের হাতে ঈদ উপহার সিয়াম তালুকদার এর পক্ষ থেকেনারায়ণগঞ্জবাসীকে ঈদ এর শুভেচ্ছা য়ানূর তালুকদার এর পক্ষ নারায়ণগঞ্জবাসীকে শুভেচ্ছা ও ঈদ মোবারক জামাল তালুকদার এর পক্ষ থেকে নারায়ণগঞ্জবাসীকে শুভেচ্ছা ও ঈদ মোবারক একরামপুর যুব সমাজের উদ্যোগে গরুর গোস্ত সহ ঈদ উপহার বিতরণ করা হয়।  অয়ন ওসমা‌নের প‌ক্ষে ছিন্নমূল শিশু‌দের ইফতার ও ঈদ উপহার দি‌লো ছাত্রলীগ নেতা নিলয় ৩ হাজার প‌রিবার‌কে ঈদ সামগ্রী উপহার দি‌লো প্রয়াত না‌সিম ওসমান পুত্র আজ‌মেরী ওসমান সা‌বেক কমিশনার শেখ নিজাম আলমের ৩০তম মৃত্যুবার্ষিকীতে মিলাদ ও দোয়া অনু‌ষ্ঠিত পবিত্র ঈদুল ফিতর উপল‌ক্ষে না’গঞ্জ ইউনেস্কো ক্লাবের বস্ত্র বিতরণ 

বিজ্ঞান মঞ্চের উদ্যোগে বিজ্ঞান সম্মেলন অনুষ্ঠিত

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১
  • ১০৫ Time View

সকাল নারায়ণগঞ্জঃ

স্টাফ রিপোর্টার (আশিক)

 বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে বিজ্ঞান সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ডকুমেন্টারী প্রদর্শন করা হয়েছে।


বুধবার (৬ জানুয়ারি) আলী আহম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন করেন বিজ্ঞান আন্দোলন মঞ্চ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন।

এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি নারায়ণগঞ্জ শহর প্রদক্ষিণ করে। দুপুর ১২ টায় মিলনায়তনে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শন এবং সন্ধ্যা ৬ টায় শেখ রাসেল পার্কে টেলিস্কোপের মাধ্যমে মহাকাশ পর্যবেক্ষণ করা হয়।


বিজ্ঞান আন্দোলন মঞ্চের নারায়ণগঞ্জ জেলার সংগঠক সুলতানা আক্তারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজের গণিত বিভাগীয় চেয়ারম্যান সহযোগী অধ্যাপক শফিক ইসলাম, বিজ্ঞান আন্দোলন মঞ্চের উপদেষ্টা বাসদ নেতা আবু নাঈম খান বিপ্লব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয়, বিজ্ঞান শিক্ষক শওকত আলী, মঞ্চের নারায়ণগঞ্জ জেলার সংগঠক মোহসিনা সিথী, খায়রুল ইসলাম আকাশ, নাছিমা সরদার, রিনা আক্তার, সাইফুল ইসলাম। 

সভায় নেতৃবৃন্দ বলেন, কুসংস্কারাচ্ছন্নতা ও ধর্মান্ধতা আমাদের জাতীয় বিকাশের পথে বাঁধা। এই অন্ধতা থেকে মুক্তির পথ হল বিজ্ঞানচর্চা। ছাত্র-যুব সমাজের মেধা-মননের বিকাশের জন্য বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থা প্রয়োজন।


তারা বলেন, আমাদের দেশে বড় বড় বাজেট হয় কিন্তু শিক্ষা খাতে বরাদ্দ খুব কম। বিশ^বিদ্যালয়ের বিজ্ঞান ও গবেষণা খাতে বরাদ্দ খুবই নগণ্য। স্কুল কলেজের ল্যাবরেটরিতে বরাদ্দ নেই বললেই চলে।


নেতৃবৃন্দ বলেন, নদীমাতৃক বাংলাদেশের গর্ব নদ-নদীগুলো দূষণ হচ্ছে। শীতলক্ষা ও বুড়িগঙ্গা নদী চরম দূষণের শিকার। এগুলো এখন আর নদী নয় নর্দমায় পরিণত হয়েছে। নদী রক্ষায় সরকারের কোন কার্যকর পদক্ষেপ দেখতে পাওয়া যায় না।


শুধু তাই নয় কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে পরিবেশের মারাত্মক বিপর্যয় নিয়ে আসছে। রামপাল বিদ্যুৎ প্রকল্প আমাদের দেশের ফুসফুস সুন্দরবন ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে। এ অবস্থায় বিজ্ঞানমনস্কতা, বিজ্ঞান চর্চা ও বিজ্ঞান আন্দোলন দেশকে তথা দেশের মানুষকে এই বিপর্যয়ের হাত থেকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


অনুষ্ঠানে সিথিকে সভাপতি ও সাইফুল ইসলামকে সাধারণ সম্পাদক করে গঠিত ১১ সদস্যের বিজ্ঞান আন্দোলন মঞ্চের নারায়ণগঞ্জ জেলা কমিটিকে পরিচয় করে দেয়া হয়।


কমিটির সদস্যরা হলো সহসভাপতি খায়রুল ইসলাম আকাশ, যুগ্ন সম্পাদক নাসিমা আক্তার, সাংগঠনিক সম্পাদক রিনা আক্তার, অর্থ সম্পাদক শিহাব মৃধা, দপ্তর সম্পাদক তৃষা সাহা, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুসরাত জাহান নিঝুম, সদস্য আতিফা আক্তার মিম, মাহাথির মোহাম্মদ অর্ক ও ইফাজ আহাম্মেদ।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL