1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
পাওনাদী পরিশোধের দাবিতে চাষাড়া শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন - সকাল নারায়ণগঞ্জ
শনিবার, ০৪ মে ২০২৪, ১০:১৫ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
বাংলাদেশের সম্প্রীতি বিনষ্টে মোদির ম্যাজিক কাজে আসেনি মধুখালির হত্যাকান্ডের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে প্রয়াত জন‌নেতার ১০ম মৃত‌্যুবা‌র্ষিকী‌ উপলক্ষে হাজীগঞ্জ শাহী  মসজিদে মিলাদ ও দোয়া।  আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন কালীগঞ্জে ভাইস চেয়ারম্যান(উড়োজাহাজ) প্রার্থী কর্মীদের হুমকি মদনগঞ্জে না‌সিম ওসমা‌নের মৃত‌্যুবা‌র্ষিকী‌তে- উজ্জ্বলের উদ্যো‌গে দোয়া ও খাবার বিতরণ রূপগঞ্জে প্রার্থীতার বৈধতা হরিয়েছেন সেলিম প্রধান, পাচ্ছেন না প্রতীক বরাদ্দ টিফিনের টাকায় পথচারীদের শরবত খাওয়াচ্ছে শিক্ষার্থীরা নাসিম ওসমানের ১০ম তম মৃত্যুবার্ষিকী এবং  এলাকাবাসীর জন্য দোয়া ও নেওয়াজ বিতরণ  নাসিম ওসমানের মৃত্যুবার্ষিকীতে -শাহেন শাহ ও রায়হানের উদ্যোগে দোয়া ও কাঙ্গালী ভোজ নাসিম ওসমানের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মধ্যনরসিংপুরে আনোয়ার হোসেনের উদ্যোগে দোয়া ও কাঙ্গালী ভোজ নাসিম ওসমানের ১০ম মৃত্যুবার্ষিকী পালন করলো হাবীব কমপ্লেক্স ফেডারেল কমিটি 

পাওনাদী পরিশোধের দাবিতে চাষাড়া শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট সোমবার, ৯ জানুয়ারী, ২০২৩
  • ৭১ Time View
  • সকাল নারায়ণগঞ্জ

 

 

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানার শিমরাইল এলাকার এ্যাপলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড কারখানার চাকুরিচ্যুত শ্রমিক কর্মচারীদের আইনগত পাওনাদী পরিশোধের দাবিতে চাষাড়া শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করা হয়। সোমবার (৯ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এ অবস্থান কর্মসূচি পালন করেছে অর্ধশতাধিক শ্রমিক কর্মচারী।

 

এ্যাপোলোর শ্রমিক আলাউদ্দিনের সভাপতিত্বে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ‘টিইউসি’র কেন্দ্রীয় কমিটির সদস্য হাফিজুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, যুগ্ন সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জেলা কমিটির সদস্য এম এ শাহীন, নুর ইসলাম আক্তার, এ্যাপোলোর শ্রমিক আওলাদ হোসেন, বানু বেগম ও রাজিয়া বেগম প্রমুখ ।

 

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, এ্যাপলো ইস্পাতের শ্রমিক কর্মচারীরা বছরের পর বছর এ কারখানায় কাজ করেছে। অনেকের পুরো জীবনটাই এখানে কাটিয়ে দিয়েছে। তাঁদের শ্রম ঘাম নিয়ে মালিক কোটি কোটি টাকা মুনাফা করেছেন। হঠাৎ করে গত ১৬ জুলাই ২০২২ কারখানাটি বন্ধ করে দিয়েছে। ফলে শ্রমিক কর্মচারীরা তাঁদের পরিবার স্বজন নিয়ে চরম বিপদে পড়েছে। বাজারে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারণে দৈনন্দিন জীবনের ব্যয় বেড়ে যাওয়ায় বর্তমান সময়ে শ্রমজীবি মানুষ যা আয় করে তা দিয়ে সংসার চালাতে পারছে না। এই দুরাবস্থার মধ্যে এ্যাপোলো কারখানা মালিক ২১৪ শ্রমিক কর্মচারীকে চাকুরিচ্যুত করে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছে। চাকুরিচ্যুতদের মধ্যে বড় অংশ শ্রমিককেই বকেয়া পাওনার সাথে সামান্য আইনি পাওনা দিয়ে না-দাবি নামায় জোরপূর্বক সাক্ষর নিয়ে বিতারিত করছে। অবশিষ্ট ৫০ জন শ্রমিক কর্মচারীর আইনগত পাওনাদী পরিশোধ করছে না। নানান টালবাহানায় হয়রানি করছে। ফলে চাকুরিচ্যুত শ্রমিক কর্মচারীরা পরিবার স্বজন নিয়ে আধ পেটা খেয়ে না খেয়ে মানবেতর জীবন-যাপন করছে। ইতিমধ্যে তাঁদের বকেয়া বেতন-ভাতাও আন্দোলন করেই আদায় করতে হয়েছে। কিন্তু কর্তৃপক্ষ এখনো শ্রমিক-কর্মচারীর চাকুরির ক্ষতিপূরণ (সার্ভিস বেনিফিট) পরিশোধ করে নাই। তাঁদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

 

এ্যাপোলো শ্রমিক কর্মচারীদের সংকট নিরসনের জন্য রাষ্ট্রের দায়িত্বপ্রাপ্ত সকল দপ্তরকে লিখিতভাবে অবহিত করেও কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না। এতে নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, কোন প্রকার ষড়যন্ত্র করে শ্রমিক কর্মচারীদের আইনি পাওনা থেকে বঞ্চিত করা যাবে না। অবিলম্বে আইনগত সকল পাওনা প্রদান করতে হবে। অন্যথায় আন্দোলন অব্যাহতভাবে চলবে। পর্যায়ক্রমে কঠোর থেকে আরও কঠোরত আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করার হুঁশিয়ারি দেন নেতৃবৃন্দ।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL