নীলা রায় হত্যাকাণ্ডে পুলিশ সুপারের সংবাদ সম্মেলন

সকাল নারায়ণগঞ্জঃ

স্টাফ রিপোর্টার (আশিক)

ঢাকা সাভারের চাঞ্চল্যকর স্কুল ছাত্রী নীলা রায় হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার সহ সামগ্রিক বিষয় নিয়ে ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার সংবাদ সম্মেলন করেছেন। 


শনিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে সাভার মডেল থানায় এই সংবাদ সম্মেলন সম্পন্ন হয়।


এ বিষয়ে পুলিশ সুপার মারুফ হোসেন সরদার জানান, সাভার মডেল থানাধীন ব্যাংক কলোনীর এ্যাসেড স্কুলের ১০ শ্রেণির ছাত্রী নীলা রায় (১৪) গত ২০ সেপ্টেম্বর সন্ধ্যা অনুমান ৬:৫০ টার দিকে তাদের বর্তমান বাসা হতে তার ভাই অলক রায়ের সঙ্গে রিক্সাযোগে ঔষুধ ক্রয়ের উদ্দেশ্যে রওয়ানা করে সাভার গার্লস স্কুলের পূর্ব পাশের গলির রাস্তার সংযোগস্থলে পৌঁছামাত্র মামলার প্রধান আসামী মিজানুর রহমান তাদের রিক্সা থামায়।

এসময় সে ভিকটিমের সাথে থাকা তার ভাইকে নীলার সাথে কথা আছে বলে একটু সরে দাঁড়াতে বলে। তখন ভিকটিমের ভাই একটু দূরে সরে গেলে ভিকটিম নীলা রায়কে মামলার প্রধান আসামী মিজানুর রহমান তার সহযোগীদের সহায়তায় সাভার থানাধীন দক্ষিণপাড়া এলাকার বাউন্ডারি করা পরিত্যক্ত বাড়ির একটি টিনের ঘরের ভিতরে নিয়ে যায় এবং কিছু বুঝে ওঠার আগেই পরিকল্পিতভাবে নীলা রায়কে ছুরিকাঘাত করে হত্যা করে।
পুলিশ সুপার আরও জানান, উক্ত ঘটনায় নীলা রায়ের পিতা নারায়ন রায় বাদী হয়ে ঘটনার প্রধান আসামি মিজানুর রহমান ও তার পিতা আব্দুর রহমান, মাতা নাজমুন্নাহার সহ অজ্ঞাতনামা ৩/৪ জন কে আসামী করে এজাহার দায়ের করলে সাভার মডেল থানার মামলা নং ৩৮, তারিখ ২১ সেপ্টেম্বর ধারা-৩০২/৩৪ পি.সি রুজু হয়। ঘটনার পর পরই পুলিশ ঘটনার সাথে জড়িত আসামি গ্রেফতার এবং ঘটনাটি তদন্তে নামে। ঘটনার সাথে জড়িত প্রধান আসামি মিজানুর রহমানকে গতকাল ২৫ সেপ্টেম্বর তারিখ রাত অনুমান ৯ ঘটিকার সময় সাভার মডেল থানাধীন রাজফুলবাড়িয়া এলাকা হতে গ্রেফতার করা হয় এবং হত্যাকান্ডে ব্যবহৃত ছুরি, আসামির রক্তমাখা জামা কাপড় ও ব্যাগ উদ্ধার করা হয়।


মারুফ হোসেন সরদার জানান, ইতিপূর্বে এজাহারনামীয় আসামি সহ প্রধান আসামি মিজানুর রহমানের সহযোগী সেলিম পাহলানকে গ্রেফতার করা হয়। তদন্তকালে জানা যায় যে, ঘটনার সাথে জড়িত প্রধান আসামী মিজানুর রহমান নিলা রায়কে বিভিন্ন সময় বিদ্যালয়ে যাতায়াতের সময় উত্যক্ত ও বিরক্ত করতো।


গ্রেফতারকৃত প্রধান আসামি মিজানুর রহমানকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হবে এবং তার দশ দিনের রিমান্ড প্রার্থনা করা হবে বলেও জানান তিনি।


এর আগে, সকাল দশটায় সাভারে স্কুলছাত্রী নীলা রায়ের হত্যাকারী মিজানুর রহমান ও তার সহযোগীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে নাগরিক কমিটি সহ সাভারের সর্বস্তরের জনগণের মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এসময় দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান এমপি এবং সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব উপস্থিত ছিলেন।


মানববন্ধনে অপরাধীদের সর্বোচ্চ শাস্তি এবং সাভার উপজেলাধীন সকল ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে মাদক ও সন্ত্রাস বিরোধী কমিটি গঠনের আশ্বাস দেওয়া হয়।


উল্লেখ্য, সাভারের ইতিহাসে এই প্রথম ২৬টি অরাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উপস্থিতিতে এবং সর্বদলীয় সর্ববৃহৎ সমাবেশে স্কুলছাত্রী নীলা রায় হত্যার প্রতিবাদে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।