অনলাইনে চাকরি প্রদানের নামে প্রতারণার অভিযোগে ২জনকে গ্রেফতার করেছে র‍্যাব-১১

সকাল নারায়ণগঞ্জঃ

স্টাফ রিপোর্টার (আশিক)

গুলশান থানাধীন শাহাজাদপুর এলাকায় সূর্যবিডি সিকিউরিটি সার্ভিস লিঃ এর অফিস কক্ষে অভিযান চালিয়ে অনলাইনে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে চাকরি প্রদানের নামে প্রতারণার অভিযোগে প্রতারক চক্রের দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১ (সিপিএসসি, নারায়ণগঞ্জ) । 


গ্রেফতারকৃত আসামীরা হলেন নিরঞ্জন সরকার (৪৮), বিকাশ বড়ুয়া (৪৪)। 


বৃহস্পতিবার (৫ নভেম্বর) বিকালে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ সময় গ্রেফতারকৃত আসামীদের নিকট হতে প্রতারণার কাজে ব্যবহৃত ৭০টি ভিজিটিং কার্ড, ১১টি ভর্তি ফরমের প্যাড, চাকুরী প্রত্যাশীদের স্ব-হস্তে পূরণকৃত ৪০টি ভর্তি ফরম ও ১টি আয়-ব্যয়ের রেজিষ্টার জব্দ করা হয়। চাকুরী প্রত্যাশী ৯ জন ভুক্তভোগীকে উদ্ধার করা হয়।


শুক্রবার ( ৬ নভেম্বর) র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার ( সিপিএসসি আদমজীনগর) মোঃ জসিম উদ্দীন চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।


তিনি জানান, সংঘবদ্ধ প্রতারক চক্র দীর্ঘদিন ধরে পত্রিকা, লিফলেট ও অনলাইনে লোভনীয় বেতনে চাকুরীর বিজ্ঞাপন দিয়ে চাকুরী প্রত্যাশীদের সাথে প্রতারণা করে আসছে। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায় এই প্রতারক চক্রের মূলহোতা নিরঞ্জন সরকার এবং সে কথিত সূর্যবিডি সিকিউরিটি সার্ভিস লিঃ কোম্পানীর এমডি। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে চাকুরীর বিজ্ঞাপন দিয়ে বেকার যুবক যুবতীদের আকৃষ্ট করে।

এই প্রতারক চক্র সূর্যবিডি সিকিউরিটি সার্ভিস লিঃ কোম্পানীতে বিভিন্ন পদে লোক নিয়োগের নামে প্রত্যেক চাকুরী প্রত্যাশীদের কাছ থেকে ভর্তি ফি বাবদ ৫ হাজার টাকা ও চাকুরীতে যোগদান বাবদ ১০ থেকে ১৫ হাজার টাকা করে হাতিয়ে নিত।

কোম্পানীর অফিস এক্সিকিউটিভ অফিসার, কাস্টমার সাপ্লাই অফিসার, জুনিয়র অফিসার, কাস্টমার রিলেশন অফিসার, মার্কেটিং ম্যানেজার, টেলি মার্কেটিং অফিসার, রিক্রুটিং অফিসার প্রভৃতি পদে ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত বেতনের প্রলোভন দেখিয়ে চাকুরী প্রত্যাশীদের প্রলুব্ধ করত। রাজধানী ঢাকার বিভিন্ন অভিজাত এলাকায় সুসজ্জিত অফিস ভাড়া নিয়ে কথিত “সূর্যবিডি সিকিউরিটি সার্ভিস লিঃ” নামক প্রতিষ্ঠানে সাধারণ চাকুরী প্রত্যাশী বেকার যুবক-যুবতীদের ডেকে নিয়ে এসে বিভিন্ন ভুয়া নিয়োগপত্র প্রদর্শণ করে ফাঁদে ফেলে তাদের নিকট হতে মোটা অঙ্কের টাকা নেয়। পরবর্তীতে ঘনঘন অফিস পরিবর্তন করে তারা প্রতারণামূলকভাবে সাধারণ চাকুরী প্রত্যাশীদের মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করে।

চাকুরী পাওয়ার পর মাসের পর মাস অফিসে আসা যাওয়া করে বেতন না পেয়ে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে অনেকে প্রদেয় টাকা ফেরত চাইলে তাদেরকে ভয়-ভীতি, হুমকি এমনকি মারধরও করত। বেশ কয়েকজন ভূক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব-১১ কর্তৃৃক অনুসন্ধান চালিয়ে ঘটনার সত্যতা পেয়ে গত ৫ নভেম্বর বিকালে একটি আভিযানিক দল কর্তৃক ডিএমপি ঢাকার গুলশান থানাধীন শাহাজাদপুর এলাকায় সূর্যবিডি সিকিউরিটি সার্ভিস লিঃ এর অফিস কক্ষে অভিযান চালায়।

গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, তারা দীর্ঘ দিন ধরে সূর্যবিডি সিকিউরিটি সার্ভিস লিঃ নাম ব্যবহার করে প্রতারণার মাধ্যমে চাকুরীর প্রলোভন দেখিয়ে অবৈধভাবে ও জাল জালিয়াতির মাধ্যমে বে-আইনি ব্যবসা চালিয়ে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করে আসছে । 


গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডিএমপি ঢাকার গুলশান থানায় আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।