1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
কনকনে শীতে কাঁপছে প্রকৃতি ও জনজীবন - সকাল নারায়ণগঞ্জ
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
রূপগঞ্জের জাঙ্গীর-ভিংরাবো সড়কের নির্মাণ কাজের উদ্বোধন বাংলাদেশের সম্প্রীতি বিনষ্টে মোদির ম্যাজিক কাজে আসেনি মধুখালির হত্যাকান্ডের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে প্রয়াত জন‌নেতার ১০ম মৃত‌্যুবা‌র্ষিকী‌ উপলক্ষে হাজীগঞ্জ শাহী  মসজিদে মিলাদ ও দোয়া।  আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন কালীগঞ্জে ভাইস চেয়ারম্যান(উড়োজাহাজ) প্রার্থী কর্মীদের হুমকি মদনগঞ্জে না‌সিম ওসমা‌নের মৃত‌্যুবা‌র্ষিকী‌তে- উজ্জ্বলের উদ্যো‌গে দোয়া ও খাবার বিতরণ রূপগঞ্জে প্রার্থীতার বৈধতা হরিয়েছেন সেলিম প্রধান, পাচ্ছেন না প্রতীক বরাদ্দ টিফিনের টাকায় পথচারীদের শরবত খাওয়াচ্ছে শিক্ষার্থীরা নাসিম ওসমানের ১০ম তম মৃত্যুবার্ষিকী এবং  এলাকাবাসীর জন্য দোয়া ও নেওয়াজ বিতরণ  নাসিম ওসমানের মৃত্যুবার্ষিকীতে -শাহেন শাহ ও রায়হানের উদ্যোগে দোয়া ও কাঙ্গালী ভোজ নাসিম ওসমানের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মধ্যনরসিংপুরে আনোয়ার হোসেনের উদ্যোগে দোয়া ও কাঙ্গালী ভোজ

কনকনে শীতে কাঁপছে প্রকৃতি ও জনজীবন

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪
  • ৭৮ Time View

সকাল নারায়ণগঞ্জঃ

তীব্র শীতে কাঁপছে উত্তরের জেলা নীলফামারী। বইছে হিমেল হাওয়া। ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে চারপাশ। কনকনে ঠান্ডায় কাঁপছে প্রকৃতি ও জনজীবন। 

গত এক সপ্তাহ থেকে সারাদিন সূর্যের দেখা মিলছে না। এতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যয় হয়ে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া ছিন্নমূল মানুষজন কষ্টে আছেন।

ঠাণ্ডাজনিত রোগ নিউমোনিয়া, শ্বাসকষ্ট, সর্দি, জ্বর, ডায়রিয়ায় ভুগছেন শিশু ও বয়স্করা। জলঢাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন শীতজনিত রোগীদের ভিড় দেখা যাচ্ছে। এসব রোগীর মধ্যে বেশিরভাগই শিশু। 

হাসপাতালে গিয়ে দেখা যায়, ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, সর্দি, জ্বরে আক্রান্ত হয়ে রোগীরা চিকিৎসা নিতে ভিড় করছেন। এদের মধ্যে বেশিরভাগই শিশু। অতিরিক্ত রোগীর চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরাও। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলা প্রায় সব এলাকা থেকে রোগীরা চিকিৎসা নিতে আসছেন। গত ৯ জানুয়ারি থেকে হাসপাতালে ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন অনেক রোগী। গত ২৪ ঘন্টায় এখানে শিশু ও বয়স্ক মিলে মোট ২৩ জন ভর্তি হয়েছে এবং কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি রয়েছেন অনেকে। 

এমন আবহাওয়া অব্যাহত থাকলে ঠাণ্ডাজনিত ডায়রিয়া, নিউমোনিয়া, সর্দি, জ্বর, শ্বাসকষ্ট রোগীর পরিমাণ আরো বাড়তে পারে। তাই এ সময়টাতে বাড়তি সতর্কতা অবলম্বন করতে পারলে কিছুটা হলেও সুরক্ষা মিলবে বলে পরামর্শ চিকিৎসকদের।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা আমেনা খাতুন জানান, তার শিশুকন্যা পাতলা পায়খানা থেকে ডায়রিয়ায় আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করান, দুই-তিন দিন ধরে চিকিৎসা নিচ্ছেন।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. আবু হাসান মো. রেজওয়ানুল কবির বলেন, দেশের প্রান্তিক জেলা নীলফামারীতে বেশ ঠাণ্ডা পড়েছে। ফলে ঠাণ্ডাজনিত রোগে ভুগছেন অনেকেই। বাচ্চাদের ডায়রিয়া, নিউমোনিয়া, বয়স্কদের শ্বাসকষ্ট, সর্দি, কাশি, হাঁপানি এসব রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। তবে সার্বিক দিক থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আমাদের হাসপাতালের চিকিৎসক ও নার্সরা দিন-রাত সেবা দিয়ে যাচ্ছেন। এছাড়াও ঠাণ্ডাজনিত রোগ প্রতিরোধের জন্য এখন পর্যন্ত স্বাস্থ্য কমপ্লেক্সে স্যালাইন পর্যাপ্ত পরিমাণে মজুদ আছে।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL