1. sokalnarayanganj@gmail.com : সকাল নারায়ণগঞ্জ : সকাল নারায়ণগঞ্জ
  2. skriaz30@gmail.com : skriaz30 :
  3. : wpcron20dc4723 :
ডায়াবেটিস সেবায় পরিবারকে দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে - আনন্দধামে বিচারপতি মীর হাসমত আলী - সকাল নারায়ণগঞ্জ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
বন্দরে ভোটারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ হোসেন নির্বাচন আসলেই দেখামিলে পাড়া মহল্লায় অতিথি পাখির আগমন-মুকুল আদালতে জাকির খানের বিরুদ্ধে দুজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ খানপুরে আলহাজ্ব মোঃ কাজিমউদ্দি প্রধানের জানাজা অনুষ্ঠিত বেদে পল্লীতে শিশুদের হাতে ঈদ উপহার সিয়াম তালুকদার এর পক্ষ থেকেনারায়ণগঞ্জবাসীকে ঈদ এর শুভেচ্ছা য়ানূর তালুকদার এর পক্ষ নারায়ণগঞ্জবাসীকে শুভেচ্ছা ও ঈদ মোবারক জামাল তালুকদার এর পক্ষ থেকে নারায়ণগঞ্জবাসীকে শুভেচ্ছা ও ঈদ মোবারক একরামপুর যুব সমাজের উদ্যোগে গরুর গোস্ত সহ ঈদ উপহার বিতরণ করা হয়।  অয়ন ওসমা‌নের প‌ক্ষে ছিন্নমূল শিশু‌দের ইফতার ও ঈদ উপহার দি‌লো ছাত্রলীগ নেতা নিলয়

ডায়াবেটিস সেবায় পরিবারকে দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে – আনন্দধামে বিচারপতি মীর হাসমত আলী

সকাল নারায়ণগঞ্জঃ
  • আপডেট বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
  • ১১৫ Time View
আনন্দধামে বিচারপতি মীর হাসমত আলী
আনন্দধামে বিচারপতি মীর হাসমত আলী (ছবি সকাল ন্নারায়ানগঞ্জ)

অদ্য ১৪ই নভেম্বর রোজ বৃহস্পতিবার আনন্দধামের উদ্যোগে নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে বিশ্ব ডায়াবেটিস  দিবস ২০১৯ উপলক্ষে ” পরিবার এবং ডায়াবেটিস ” – শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আনন্দধামের নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের মাননীয় বিচারপতি মীর হাশমত আলী। 

অনুষ্ঠানের সম্মানিত অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচীব পীরজাদা শহীদুল হারুনের উপস্থিতিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এড: ওয়াজেদ আলী খোকন, পাবলিক প্রসিকিউটর, নারায়নগঞ্জ জেলা জজ কোর্ট,আবু সাউদ মাসুদ, সিনিয়র সাংবাদিক, নারায়ণগঞ্জ, বাংলাদেশ ইউনাইটেড মুভমেন্ট ফর হিউম্যান রাইটসের সভাপতি আহসান বাবু।

আনন্দধামে বিচারপতি মীর হাসমত আলী (ছবি সকাল নারায়ানগঞ্জ)

আনন্দধামের অতিরিক্ত চেয়ারম্যান মো: শাহ আলমের সঞ্চালনায় ও মহাসচিব আজিজুল ইসলাম বাবুর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদের প্রাত্তন জেলা কমান্ডার জনাব সামিউল্লাহ মিলন, আনন্দধাম চেয়ারম্যানের প্রতিনিধি নাসিক সাবেক প্যানাল মেয়র কাউন্সিলর শারমিন হাবিব বিন্নি, জাতিসংঘের যুব বিষয়ক বাংলাদেশ অঞ্চলের দুত ইব্রাহিম আদহাম, বিশিষ্ট মুক্তিযোদ্ধা জালালুদ্দিন আহমেদ, আনন্দধামের ভাইস চেয়ারম্যান ডা: মোনতাসির আহমেদ, মতিউর রহমান মুক্তি, পরিচালকদের মধ্যে ইমরান মোস্তফা, আবদুল হাই প্রধান, এনামুল হক প্রিন্স, শেখ মনির, রাজা মিয়া, প্রমুখ।
প্রধান অতিথি বিচারপতি মীর হাসমত আলী তার বক্তব্যে বলেন ডায়াবেটিস একটি মাত্র আলোচিত সর্বব্যাপী রোগ যা পৃথিবীতে মহামারী আকারে বিরাজ করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা বর্তমানে ৪২৫ মিলিয়ন, অর্থাৎ ৪২ কোটিরও বেশি। এদিকে, বাংলাদেশে ডায়াবেটিস রোগী রয়েছে প্রায় ৯০ লাখ, বছরে বাড়ছে আরও ১ লাখ রোগী। তিনি আরো বলেন ডায়াবেটিস জীবনব্যাপী রোগ বলে এর জন্য খরচ অনেক বেশি হয়। পরিবারের সহমর্মিতা ও সহযোগীতা ব্যাতীত তার সেবা ও সুচিকিৎসা সম্ভব নয়। তাই ডায়াবেটিস সেবায় পরিবারকে দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে হবে। 
সম্মানিত অতিথি অতিরিক্ত সচীব পীরজাদা শহীদুল হারুন তার বক্তব্যে বলেন ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রতি রোগীর পরিবারের সদস্যের অংশগ্রহণ জরুরি। যারা ইনসুলিন নিচ্ছেন ও নিয়মিত রক্তের গ্লুকোজ মাপছেন তাদের এ খরচ নিত্যনৈমিত্তিক পরিবারের খরচের অর্ধেকের সমান। তাই প্রতিটি ডায়াবেটিস রোগীর ক্রয় সাধ্যের মধ্যে ডায়াবেটিস চিকিৎসা সামগ্রীর প্রাপ্যতা নিশ্চিত করতে ও চিকিৎসা নিশ্চিতকরণের সরকারের পাশাপাশি সমাজের সবাইকে এগিয়ে আসতে আহবান জানান।

আনন্দধামে বিচারপতি মীর হাসমত আলী (ছবি সকাল নারায়ানগঞ্জ)

অনুষ্ঠানের বিশেষ অতিথি এড: ওয়াজেদ আলী খোকন বলেন সরকারের উচিত ইনসুলিন প্রাপ্যতা সহজ করা। যারা কিনতে পারে না, তাদের বিনা মূল্যে সরবরাহের ব্যবস্থা করা।

সভাপতির বক্তব্যে হাসিনা রহমান সিমু বলেন প্রতিটি পরিবারকে ডায়াবেটিস সম্পর্কে অবগত থাকতে হবে। এ বিষয়ে সরকার, চিকিৎসক, গবেষক, শিক্ষক, ধর্মগুরু, সমাজকর্মী, সাংবাদিকসহ সবাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

আরও সংবাদ
© ২০২৩ | সকল স্বত্ব সকাল নারায়ণগঞ্জ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL